আবারও চূড়ায় রজার ফেদেরার

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন করে জ্বলে ওঠা সুইস তারকা এখন বিশ্বের এক নম্বর খেলোয়াড়। ৩৬ বছর বয়সে র‌্যাংকিংয়ের চূড়ায় বসে লিখেছেন নতুন ইতিহাস। ফেদেরারই এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ‘নাম্বার ওয়ান’।

এর আগে পুরুষ এককের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে র‌্যাংকিংয়ের এক নম্বর জায়গা দখল করেছিলেন আন্দ্রে আগাসি। ৩৩ বছর ১৩১ দিন বয়সে আমেরিকান কিংবদন্তি পুনরুদ্ধার করেছিলেন সিংহাসন। এবার তার ওই রেকর্ড ভেঙে দিলেন ৩৬ পেরেনো ফেদেরার। রটারডাম ওপেনের কোয়ার্টার ফাইনালে রবিন হাসকে ৪-৬, ৬-১, ৬-১ গেমে হারিয়ে নিশ্চিত করেছেন তার শীর্ষস্থান।

সোমবার যখন নতুন র‌্যাংকিং প্রকাশ করা হবে, তখন আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি মিলবে তার। ওই অপেক্ষায় অবশ্য থাকেননি ফেদেরার। র‌্যাংকিংয়ে চূড়ায় ওঠার পর এই অর্জনকে ক্যারিয়ারের ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন। তা করবেনই বা না কেন! ৩৬ বছর বয়সে শিরোপা জয় কিংবা র‌্যাংকিংয়ের এই জায়গায় পৌঁছানোটা তো আর সহজ ব্যাপার নয়। আনন্দটা আরও বেশি হওয়ার কারণ ১,৯৩২ দিন পর (পাঁচ বছরের বেশি সময়) আবারও বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় হলেন সুইস কিংবদন্তি।

ক্যারিয়ারের এই অর্জনে স্বভাবতই ভীষণ খুশি ফেদেরার, ‘কী অসাধারণ এই পথচলা। আবারও এক নম্বর হওয়াটা অনেক বড় ব্যাপার আমার কাছে। এটা অবিশ্বাস্যভাবে বিশেষ, আমি ভীষণ খুশি। সত্যি বলতে ভাবিনি আবার এক নম্বর জায়গায় ফিরতে পারব। এটা আমার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ মুহূর্ত।’