ইন্দোনেশিয়াকে যুদ্ধবিমান সরবরাহ করবে রাশিয়া

রাশিয়া থেকে ১১ টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনতে ১১৪ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে ইন্দোনেশিয়া। গতকাল শনিবার ইন্দোনেশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র তোতোক সুগিহাত্রো জানিয়েছেন গত ১৪ ফেব্রুয়ারি (বুধবার) রাজধানী জাকার্তায় এই বিষয়ে দুই দেশের প্রতিনিধিরে সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই খবর নিশ্চিত করেছে।

তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই বছরের আগস্টে ইন্দোনেশিয়াকে দুটি সুখোই-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করবে রাশিয়া। বাকি বিমানগুলোর মধ্যে ছয়টি ১৮ মাসের মধ্যে এবং বাকি তিনটি আরও পাঁচ মাসের মধ্যে সরবরাহ করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম মানি কন্ট্রোলের খবরে বলা হয়েছে, গত বছরের আগস্টে ইন্দোনেশিয়া জানায় তারা রাশিয়ার কাছে যুদ্ধবিমানের পরিবর্তে পামওয়েল, কফি ও চা সরবরাহ করবে। মস্কোর ওপর আরোপিত অবরোধকে নিজেদের সুবিধার্থে কাজে লাগানোর সুযোগ হিসেবে এই বাণিজ্যের আগ্রহ দেখায় ইন্দোনেশিয়া। ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পর আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে ওই অবরোধ জোরদার করা হয়।

ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী বলেছেন, এই অবরোধ আমাদের জন্য ভালো খবর হতে পারে কেননা রাশিয়া আমদানির জন্য নতুন বাজার খুঁজতে বাধ্য হবে। ১৪ ফেব্রুয়ারির চুক্তির আগে গত বছরের আগস্টে দুই দেশ এসব যুদ্ধবিমান কেনার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করে।