রিয়ালকে ‘অশ্লীল অভ্যর্থনা’ জানাবে পিএসজি

শনিবার রাতে স্ত্রাসবুর্গের বিপক্ষে লিগ ম্যাচ ছিল পিএসজির। রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়ন্স লিগের হারের হতাশা দূরে ঠেলে নিজেদের ঘরের মাঠের এই ম্যাচে ৫-২ গোলের বড় জয় পেয়েছে পিএসজি। কিন্তু ম্যাচ শেষে পিএসজির এই জয় ছাপিয়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিল একটা ব্যানার! হ্যাঁ, শনিবার সন্ধ্যায় পিএসজির মাঠ পার্স ডি প্রিন্সেসে গোলদাতা নেইমার-কাভানিদের চেয়েও বড় নায়ক ছিল একটা সাদা ব্যানার!

নিজেদের মাঠে পিএসজির সমর্থকেরা গ্যালারিতে হাজির হয়েছিলেন সাদা রঙের বিশালাকৃতির একটা ব্যানার নিয়ে। সাদা কাপড়ের ব্যানারটিকে বিশেষ তাৎপর্যপূর্ণ করে তুলে ব্যানারের গায়ের লেখা এবং উদ্দেশ্য! ব্যানারটির মাঝখানে লেখা ‘পুটা মাদ্রিদ।’ ফ্রেঞ্চ শব্দ ‘পুটা’র ইংরেজি হলো ‘ফাক’। বাংলা অর্থ কি, সেটা না হয় নিজে নিজেই করে নিন!

‘পুটা মাদ্রিদ’ বা ‘ফাক মাদ্রিদ’। ব্যানারের অশ্লীল ভাষা আর ‘মাদ্রিদ’ শব্দটাই বলে দিচ্ছে স্ত্রাসবুর্গ নয়, পিএসজি সমর্থকদের ক্ষোভের আগুনটা স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের উপরে। গত ১৪ ফেব্রুয়ারি চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল’র প্রথম লেগে পিএসজিকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল। সেই হারের বদলা নিতে আগামী ৬ মার্চ এই ব্যানারের মাধ্যমেই রিয়াল মাদ্রিদকে ‘তেতো অভ্যর্থনা’ জানাবে পিএসজি সমর্থকরা! ‘তেতো অভ্যর্থনা’ না বলে আসলে ‘অশ্লীল অভ্যর্থনা’ বলা যায়। রিয়াল-পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ দ্বৈরথের ফিরতি লেগ ম্যাচটি হবে ৬ মার্চ, পিএসজির ঘরের মাঠ পার্স ডি প্রিন্সেসে। সেদিন কিভাবে ব্যানারের মাধ্যমে রিয়ালকে ‘কাটার অভ্যর্থনা’ জানানো হবে, পিএসজি সমর্থকরা তারই একটা সার্থক মহড়া দিয়ে রাখল স্ত্রাসবুর্গের ম্যাচে।

প্রথম লেগে রিয়ালের কাছে হেরে গেছে বলেই নয়। প্রতিপক্ষ রিয়ালের উপর পিএসজির সমর্থকদের ক্ষোভের কারণটা অন্যখানে। দলের সেরা খেলোয়াড় নেইমারকে কেনার জন্য মরিয়া হয়ে উঠেছে রিয়াল। যেকোনো মূল্যে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে পিএসজি থেকে ছিনিয়ে নিতে চাইছে রিয়াল। নেইমার প্রসঙ্গে ক্ষোভ তো আছেই। পিএসজি সমর্থকদের সেই ক্ষোভের আগুণ আরও বাড়িয়ে দিয়েছে ১৪ ফেব্রুয়ারি সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচের রেফারিং। প্রথম লেগে ৩-১ গোলের হারের জন্য পিএসজি সরাসরিই অভিযোগ করেছে রেফারিংকে। ম্যাচের পরপরই পিএসজির পক্ষ থেকে দাবি করা হয়, পক্ষপাতমূলক রেফারিংয়ের কারণেই বার্নাব্যুতে হারতে হয়েছে তাদের।

ম্যাচে প্রথমে এগিয়ে যায় পিএসজিই। রিয়াল সমতায় ফেরে ক্রিস্তিয়ানো রোনালদোর পেনাল্টি গোলে। তবে ওই পেনাল্টি নিয়ে পিএসজির কোনো অভিযোগ নেই। তবে পিএসজির স্প্যানিশ কোচ উনাই আমরি স্পষ্টই বলেছেন, ইতালিয়ান রেফারি জিয়ানলুকা রচ্চির পক্ষপাতমূলক রেফারিংয়ের কারণেই সর্বনাশ হয়েছে তাদের। উনাই আমরি রেফারির সমালোচনা করেছেন পরেও। এমনকি উয়েফার কাছে রেফারি জিয়ানলুকা রচ্চির বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্তও নিয়েছে পিএসজি! আপিলে রাবিওতকে দেওয়া হলুদকার্ড বাতিল করার আবেদনও জানাবে পিএসজি।  ম্যাচে পিএসজির একমাত্র গোলদাতা রাবিওতকে অন্যায়ভাবে হলুদকার্ড দিয়েছেন রেফারি। একবার বল দখলের লড়াইয়ে মুখোমুখি হন রাবিওত ও রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। তো মড্রিচ বল নিয়ন্ত্রণ নিতে না পেরে পেরে পড়ে যান মাটিতে। দৌড়ে এসে রেফারি রচ্চি রাবিওতকে দেন হলুদকার্ড। কিন্তু রিপ্লেতে পরিস্কার, মড্রিচের সঙ্গে রাবিওতের কোনো রকম শারীরিক সংঘর্ষই হয়নি। মড্রিচ নিজে থেকেই পড়ে গেছেন। পিএসজির ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি বলেছেন, মড্রিচ নিজেও রেফারিকে পড়ে যাওয়ার কথা বলেন। কিন্তু রেফারি তার কথাও কানে তুলেননি!

শুধু কোচ উনাই আমরি নন, পিএসজির খেলোয়াড়, কর্মকর্তারাও রেফারির উপর উপর প্রচণ্ড ক্ষুব্ধ। সমর্থকদের ক্ষোভের মাত্রার তো সীমা-পরিসীমাই নেই! যারা রেফারির সহায়তায় ‘হারের তেতো স্বাদ’ গিলতে বাধ্য করেছে, তাদের পাল্টা জবাব দিতে হবে না! তাই পিএসজি সমর্থকদের এমন ‘অশ্লীল অভ্যর্থনা’ জানানোর প্রস্তুতি!