হারায়নি নির্বাচনী রোডম্যাপ: ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঘোষিত নির্বাচনী রোডম্যাপ গতিপথ হারায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। রোববার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের কমিশন সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, ঘোষিত রোডম্যাপের গতি হারায়নি এবং পথও হারায়নি। রোডম্যাপে গতিহীনতা নেই। আমরা বিভিন্ন মহলের সঙ্গে যে সংলাপ করেছি তার কপি কিছুদিনের মধ্যে আপনারা (সাংবাদিক) পেয়ে যাবেন। এটি এডিট করতে আমাদের কিছু সময় লেগেছে। অন্যান্য বিষয়ে কার্যক্রমগুলোও এখনো চলমান আছে।

এ সময় ইসির ভারপ্রাপ্ত সচিব স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ ৩৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ, ৫৩টি ইউপিতে উপ-নির্বাচন, চারটি পৌরসভায় সাধারণ, একটি পৌরসভায় মেয়র পদে ও চারটিতে সাধারণ কাউন্সিলর পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রাম ও খুলনা সিটি কর্পোরেশনের ২টি ওয়ার্ডে উপ-নির্বাচন ও ২টি উপজেলায় চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

হেলালুদ্দীন আহমদ জানান, এসব নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১ মার্চ, মনোনয়নপত্র বাছাই ৪ মার্চ, প্রার্থীতা প্রত্যাহার ১২ মার্চ, প্রতীক বরাদ্দ ১৩ মার্চ এবং ভোটগ্রহণ ২৯ মার্চ অনুষ্ঠিত হবে।