ব্রাজিল সেনাবাহিনীর অধীনে রিও ডি জেনিরো

বাড়তে থাকা সহিংসতার মুখে রিও ডি জেনিরো রাজ্যের নিরাপত্তার দায়িত্ব দিয়ে সেনাবাহিনীর এক জেনারেলকে নিয়োগ দিয়েছে ব্রাজিল সরকার। বিবিসি জানিয়েছে, সহিংসতার কারণে বার্ষিক কার্নিভাল উৎসব ক্ষতিগ্রস্ত হওয়ার পর রিওর গভর্নরের সাহায্যের আবেদন করলে সাড়া দেয় ব্রাজিল সরকার।

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের সহিংসতাকে ক্যান্সারের সঙ্গে তুলনা করে বলেছেন, সংগঠিত অপরাধীদের শুধু রাজ্যের নিয়ন্ত্রণ নেওয়াই বাকি ছিল। এই বিষয়ে একটি ডিক্রি স্বাক্ষর করে তেমের বলেছেন, পরিস্থিতির দাবি মেটাতে তিনি ‘কঠোর পদক্ষেপ’ নিচ্ছেন। “সরকার সংগঠিত অপরাধ সমূলে উৎপাটন করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করে কঠোর ও দৃঢ় জবাব দিবে,” বলেছেন তিনি।

সেনাবাহিনীকে রাজ্যটির পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বিভাগগুলোর কাজ তদারক করার দায়িত্ব দেওয়া হয়েছে। ব্রাজিল সামরিক বাহিনীর ইস্টার্ন কমান্ডের প্রধান জেনারেল ভালতের সৌজা ব্রাগা নেতু এই দায়িত্ব পেতে পারেন। তিনি ২০১৬-র রিও অলিম্পিক গেমসের নিরাপত্তা সমন্বয়কের দায়িত্ব সফলভাবে পালন করে ব্যাপক প্রশংসা পেয়েছিলেন।

বিখ্যাত রিও কার্নিভাল চলাকালে অপরাধী দলগুলোর বন্দুক লড়াই ও লুটপাটের কারণে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। এ সময় ব্যাপক সহিংসতা ও সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয় অনেকে এবং তিন পুলিশ কর্মকর্তাও নিহত হয়। ব্রাজিলের জাতীয় টেলিভিশনের খবরে অপরাধী দলগুলো পর্যটকদের ঘিরে ধরে সর্বস্ব লুটে নিচ্ছে এমন ফুটেজও সম্প্রচারিত হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার মুখে রাজ্য গভর্নর লুয়িস ফের্নান্দো পেজাও পরিস্থিতি সামাল দিতে সামরিক বাহিনী হস্তক্ষেপ চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানান।