ম্যাককালামকে পেছনে ফেলে সর্বোচ্চ রানের মালিক গাপটিল

স্বদেশী ব্রেন্ডন ম্যাককালামকে পেছনে ফেলে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক এখন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল। ট্রান্স-তাসমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ম্যাচে আজ ১০৫ রানের ইনিংস খেলার পথে ছোট ফরম্যাটের সর্বোচ্চ রানের মালিক হন গাপটিল। ৭৩ ম্যাচের ৭১ ইনিংসে গাপটিলের রান এখন ২ হাজার ১৮৮। 

এত দিন এ তালিকার শীর্ষে থাকা নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ম্যাককালাম। ৭১ ম্যাচে ৭০ ইনিংসে ব্যাট করে তার সংগ্রহ ২ হাজার ১৪০ রান । দু’জনই ২টি করে সেঞ্চুরি ও ১৩টি করে হাফসেঞ্চুরি করেছেন।

অকল্যান্ডে খেলতে নামার আগে ৭২ ম্যাচের ৭০ ইনিংসে গাপটিলের রান ছিলো ২ হাজার ৮৩। ম্যাককালামকে টপকে যেতে গাপটিলের প্রয়োজন ছিল ৫৮ রান। ৯টি ছক্কা ও ৬টি চারে ৫৪ বলে ১০৫ রান তুলে ম্যাককালামকে টপকে যান গাপটিল। এ ছাড়া এ ঝড়ো ইনিংসের পথে ৪৯ বলে নিউজিল্যান্ডের হয়ে দ্রুত সেঞ্চুরি তুলে ম্যাককালামকে পেছনে ফেলেছেন তিনি। নিউজিল্যান্ডের হয়ে ৫০ বলে সেঞ্চুরির রেকর্ড ছিলো ম্যাককালামের।

টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ রানে তৃতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৫৫ ম্যাচের ৫১ ইনিংসে ১৮টি হাফসেঞ্চুরিতে ১,৯৫৬ রান রয়েছে সেঞ্চুরিহীন কোহলির। তার গড় ৫২ দশমিক ৮৬।