‘মেসিবিহীন আর্জেন্টিনা তলাবিহীন ঝুড়ির মত’

লুকাস বিগলিয়া মনে করেন, লিওনেল মেসি ছাড়া আর্জেন্টিনা একটি সাদামাটা দল। তার ওপর নির্ভরতা কমিয়ে কীভাবে ভালো করা যায় তা শিখতে হবে।

পেণ্ডুলামের মতো দুলছিল আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। একটু পা হড়কালে সব শেষ হয়ে যেত। দেবদূত হয়ে সেখান থেকে দলকে উদ্ধার করেন মেসি। বাঁ পায়ের স্বর্গীয় হ্যাটট্রিকে ইকুয়েডরকে ৩-১ ব্যবধানে হারিয়ে দলকে রাশিয়া বিশ্বকাপের টিকিট পাইয়ে দেন তিনি।

জাতীয় দলে মেসির সতীর্থ বিগলিয়া বলছেন, ‘আমরা তার (মেসি)কাঁধে অতিরিক্ত দায়িত্ব চাপিয়ে দিচ্ছি। ওর ওপর অধিক মাত্রায় নির্ভর করছি, যা মোটেও ভালো নয়। তাকে ভালোভাবে ব্যবহার করা শিখতে হবে। সতীর্থদের উচিত হবে, নিজেদের সর্বোচ্চটা দিয়ে ম্যাজিসিয়ানের কাছ থেকে সেরাটা আদায় করে নেয়া।’ শুধু বিগলিয়া নয়, দুই আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা ও মারিও কেম্পেস মনে করেন, মেসির ওপর অত্যধিক নির্ভর করেন আলবিসেলেস্তেরা। রাশিয়া বিশ্বকাপে সাফল্য পেতে হলে সেই মনোভাব পরিবর্তন করতে হবে।

আগামী ১৪ জুন রাশিয়ায় বসছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। এবারও শিরোপার অন্যতম দাবিদার আর্জেন্টিনা। আর কষ্ট পেতে চায় না দেশটির ফুটবল-পাগল মানুষ। দীর্ঘদিন পর এবার বাস্তবেই স্বপ্নের সোনার ট্রফিটা ছুঁয়ে দেখতে চান তারা। এ জন্য মেসিকে তুরুপের তাস মানছেন বিশেষজ্ঞরা।