বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শিব পূজা উদযাপন

বান্দরবানে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দুদিন ব্যাপী সনাতন ধর্মালম্বীরা শিবচতুর্দশী পূজা (শিব পূজা) উদযাপন করেছে। শিবচতুর্দশী পূজা উপলক্ষে বুধবার সকাল থেকে প্রতিটি সনাতন ধর্মালম্বী পরিবারে বইছে আনন্দের বন্যা।

দুপুর বারটা থেকে মন্দিরে মন্দিরে শুরু হয় শিব ঠাকুরকে স্নান করার উৎসব। এসময় সনাতনী সম্প্রদায়ের নারী ও পুরুষেরা উপবাস শুরু করে শিবের মাথায় ফুল, বেল পাতা, দুধ, ডাবের পানি, মধু, গঁঙ্গা জল ঢেলে ব্রত পালন করে। বুধবার দুপুরে প্রার্থনার মাধ্যমে শেষ হয় শিব পুজা। বান্দরবানে এ প্রথমবারের মতো ক্যাচিং কারবাড়ী পাড়া বিশাল পাহাড়ের চুড়াই শিবচতুর্দ্দশী পূজা (শিব পূজা) অনুষ্টিত হয়। সনাতন র্ধমালম্বীদের বিশ্বাস চতুর্দশীর এই দিনে উপবাস করে শিব ঠাকুরের পূজা করে কোন ইচ্ছা করলে তার ফল পাওয়া যায়, আর এই বিশ্বাস থেকে আদিকাল থেকে সনাতন ধর্মালম্বীরা এই শিবচতুর্দ্দশী পূজা ( শিব পূজা) করে আসছে।

এদিকে,ক্যাচিং কারবাড়ী পাড়া শিব পূজা কমিটির আহবায়ক প্রদীপ চৌধুরী জানান, বান্দরবানে এ প্রথমবারের মতো সনাতন ধর্মালম্বীরা পাহাড়ের চুড়াই শিবচতুর্দ্দশী পূজা ( শিব পূজা) উদযাপন করলাম, আগামীতে আরো বড় পরিসরে করবো।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি