ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টুয়েন্টি লিগ এবার ইংল্যান্ডে

শহরভিত্তিক ফ্র্যাঞ্চাইজিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু করে দারুণ লাভবান হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এটিই এখন সবচেয়ে জনপ্রিয় বৈশ্বিক টি-টুয়েন্টি লিগ। এর দেখাদেখি বিগব্যাশ, বিপিএলের মতো বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এমন টুর্নামেট চালু করেছে। এবার সে পথে হাটছে ‘ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড’ও (ইসিবি)। নিজেদের প্রস্তাবিত টি-টুয়েন্টি লিগের জন্য ফ্র্যাঞ্চাইজি শহরগুলোর নাম ঘোষণা করেছে বোর্ডটি।

বর্তমানে ইসিবির তত্ত্বাবধানে রয়েছে ‘ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্ট’ নামে টুর্নামেন্ট। দেশটির ১৮টি কাউন্টি দলকে দু’ভাগে ভাগ করে খেলা হয় এই টুর্নামেন্টটি। তবে আইপিএলের আদলে একটি ক্রিকেট লিগ চালু করতে চায় ইসিবি। তাদের লক্ষ্য ২০২০ সালে এই লিগটি মাঠে নামানোর।

সে লক্ষ্যে কাজও শুরু করে দিয়েছে তারা। ঘোষণা করেছে আটটি ফ্র্যাঞ্চাইজি শহরের নামও- লন্ডন, ম্যানচেস্টার, লিডস, বার্মিংহাম, নটিংহাম, কার্ডিফ এবং সাউদাম্পটন। এর মধ্যে লন্ডনে লর্ডস ও ওভাল মাঠের জন্য আলাদা দু’টি ফ্র্যাঞ্চাইজি থাকবে। বাকি ৬টি ভেন্যু হবে- এজিয়াস বোল, এজবাস্টন, হেডিংলি, ওল্ড ট্রাফোর্ড, সোয়ালেক স্টেডিয়াম ও ট্রেন্ট ব্রিজ।
লিগে ৮টি দল ৩৮ দিনে ৩৬টি ম্যাচ খেলবে। প্রতি দলের হোম ম্যাচ থাকবে চারটি করে। আর খেলা হবে ইংল্যান্ডের গ্রীষ্মকালে।