দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

বৃহস্পতিবার জ্যাকব জুমার পদত্যাগের পর দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট সদস্যরা ভাইস প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন। আন্তর্জাতিক গণমাধ্যম থেকে এ খবর জানা যায়। কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা। তিনি হলেন বর্ণবাদ পরবর্তী দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট।

আগের দিন বুধবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগের ঘোষণা দেন। এরপর ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল পার্টির (এএনসি) প্রাধান্যপুষ্ট পার্লামেন্ট বিপুল ভোটে বৃহস্পতিবার দলীয় নেতা মাতামেলা সিরিল রামাফোসাকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বেছে নেয়।

‘মাতামেলা সিরিল রামাফোসা ছাড়া প্রেসিডেন্ট পদে আর কোনো প্রার্থী নেই’–প্রধান বিচারপতি মোগোয়েং একথা ঘোষণা করার পর পার্লামেন্টে সমবেত এমপিরা রামাফোসাকে নির্বাচিত করেন। মাতামেলা সিরিল রামফোসা এক সময় দেশটির ধর্নাঢ্য ব্যবসায়ী, শ্রমিক নেতা এবং বর্ণবাদবিরোধী আপসহীন নেতা বলে পরিচিত ও প্রশংসিত ছিলেন। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার পর সিরিল রামফোসা বৃহস্পতিবারই কেপ টাউনের পার্লামেন্ট ভবনে সর্বদলীয় এমপিদের উদ্দেশে ভাষণ দেন।

সিরিল রামাফোসা ১৯৫২ সালের ১৭ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বর্ণবাদের বিরুদ্ধে সক্রিয় আন্দোলনকারী। শ্রমিক আন্দোলনের পুরোধা নেতা। নিজের যোগ্যতাবলে তিনি পরে একজন সফল ব্যবসায়ী হিসেবে আবির্ভূত হন। ২০১৪ সাল থেকে তিনি দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। জানা গেছে, জ্যাকব জুমার সঙ্গে শুরু থেকেই ক্ষমতার দ্বন্দ্ব চলছিল তার।