জেনারেল মোহাম্মদ আতাউল গনি ওসমানীর মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল মোহাম্মদ আতাউল গনি ওসমানীর ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ১৯৮৪ সালের ১৬ ফেব্রুয়ারি তার জীবনাবসান ঘটে। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- ওসমানীর মাজার জিয়ারত, মাজারে পুষ্পস্তবক অর্পণ, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল, কাঙালিভোজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আলোচনা অনুষ্ঠান। ওসমানী জাদুঘর সিলেট হাই স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকতে ওসমানীর জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

জেনারেল ওসমানীর জন্ম ১৯১৮ সালের ১ সেপ্টেম্বর বাবার কর্মস্থল সুনামগঞ্জে। তার গ্রামের বাড়ি সিলেটের বালাগঞ্জে। যৌবনকালে তিনি ব্রিটিশ আর্মিতে যোগ দেন। বাঙালিদের মধ্যে ব্রিটিশ আর্মির সর্বকনিষ্ঠ মেজর ছিলেন তিনি। পাকিস্তান সেনাবাহিনীতে থাকাকালে ইস্ট বেঙ্গল রেজিমেন্ট প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে আওয়ামী লীগে যোগ দিয়ে সত্তরের নির্বাচনে এমএনএ নির্বাচিত হন। একাত্তরের মুক্তিযুদ্ধে সেনাপ্রধান হিসেবে অসামান্য কৃতিত্ব প্রদর্শন করেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন।