কোয়ার্টার-ফাইনালের পথে লিভারপুল

দারুণ এক হ্যাটট্রিক করলেন সাদিও মানে। জালের দেখা পেলেন ছন্দে থাকা মোহামেদ সালাহ ও রবের্তো ফিরমিনোও। পোর্তোকে তাদের মাঠেই উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে লিভারপুল।

বুধবার রাতে শেষ ষোলোর প্রথম পর্বে পর্তুগালের ক্লাবটিকে ৫-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। ম্যাচের প্রথমার্ধে অধিকাংশ সময় বল দখলে রাখা লিভারপুল চার মিনিটের ব্যবধানে প্রতিপক্ষের জালে দুবার বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ২৫তম মিনিটে ডাচ মিডফিল্ডার জর্জিনিয়ো ভিনালডামের পাস ধরে বাঁ-দিক থেকে জোরালো শট নেন সাদিও মানে। গোলরক্ষক ঠিকমতো ফেরাতে না পারায় বল গোললাইন পেরিয়ে যায়।  ২৯তম মিনিটে জেমস মিলনারের শট লাগে পোস্টে। তবে ফিরতি বল পেয়ে এক টোকায় গোলরক্ষককে ফাঁকি দিয়ে মাথা দিয়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ-পায়ে জালে ঠেলে দেন সালাহ। এবারের আসরে মিশরের ফরোয়ার্ডের এটি ষষ্ঠ গোল।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে পাল্টা আক্রমণে ব্যবধান বাড়ায় লিভারপুল। সালাহর পাস পেয়ে ১৭ গজ দূর থেকে রবের্তো ফিরমিনোর নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক; কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল ফাঁকায় পেয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন সেনেগালের ফরোয়ার্ড মানে। ৭০তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে জয় নিশ্চিত করেন ফিরমিনো। ইংলিশ মিডফিল্ডার মিলনারের পাস পেয়ে গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

৮৫তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ড্যানি ইঙ্গসের সঙ্গে একবার বল দেওয়া নেওয়া করে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে হ্যাটট্রিক পূরণ করেন মানে। লিভারপুলের চতুর্থ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করলেন ২৫ বছর বয়সী এই ফুটবলার।

আগামী মাসে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে হবে ফিরতি পর্ব।