মাইক্রোসফটকে পেছনে ফেলে তৃতীয় স্থানে অ্যামাজন

বুধবার দিন শেষে মার্কিন ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামজনের বাজার মূল্য দাঁড়িয়েছে ৭০২৫০ কোটি মার্কিন ডলারে, যেখানে মাইক্রোসফট-এর বাজার মূল্য ৬৯৯২০ ডলার, বলা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে। বিশ্ব বাজার তালিকায় বাজার মূল্যের দিক থেকে প্রথমবারের মতো মাইক্রোসফটকে পেছনে ফেলেছে অ্যামাজন।

বর্তমানে বাজার মূল্যে শীর্ষ ছয় প্রতিষ্ঠানের ছয়টিই এসেছে প্রযুক্তি খাত থেকে। বাজার মূল্যের দিক থেকে অ্যামজন তৃতীয়, সামনে রয়েছে অ্যাপল ও অ্যালফাবেট। আর চতুর্থ অবস্থানে থাকা মাইক্রোসফট-এর পরে রয়েছে চীনা প্রতিষ্ঠান টেনসেন্ট। আর ফেইসবুক রয়েছে ষষ্ঠ অবস্থানে।

বুধবার অ্যামাজনের শেয়ার মূল্য ২.৬ শতাংশ বেড়ে ১৪৫১.০৫ মার্কিন ডলার হয়েছে। আর মাইক্রোসফটের শেয়ার মূল্য ১.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯০.৮১ ডলারে। আগের বছর জুড়ে অ্যামাজনের শেয়ার মূল্য বেড়েছে ৭৩ শতাংশ। আগের বছর মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়েছে ৪১ শতাংশ। ফলে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন অ্যামাজন প্রধান জেফ বেজোস।

সেবার দিক থেকে ভিন্ন মাইক্রোসফট ও অ্যামাজন। ই-কমার্স বাজারে প্রাধান্য ধরে রেখেছে অ্যামাজন। আর ডেস্কটপ সফটওয়্যারে শীর্ষে রয়েছে মাইক্রোসফট। কিন্তু এবার প্রতিষ্ঠান দু’টি ক্লাউড ব্যবসায় সরাসরি প্রতিদ্বন্দ্বীতা করতে যাচ্ছে।