বিতর্কিত গুপ্তা পরিবারের বিলাসবহুল বাড়িতে পুলিশের অভিযান!

আজ (বুধবার), দক্ষিণ আফ্রিকার এলিট পুলিশ ফোর্স বিতর্কিত গুপ্তা পরিবারের বাড়িতে অভিযান চালায়। প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে এ অভিযান চালায় পুলিশ ফোর্স। বিবিসির খবর থেকে জানা যায়, গুপ্তা পরিবারের তিন ভাইয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সকালে চালানো এই অভিযানে এখন পর্যন্ত গুপ্তা পরিবারের এক ভাইসহ তিনজনকে আটক করা হয়েছে বলে জানায় পুলিশ।

গতকাল মঙ্গলবার ক্ষমতাসীন দল এএনসি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার উপর দুর্নীতির অভিযোগ থাকায় প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় বংশোদ্ভূত গুপ্তা পরিবারের বিরুদ্ধে অভিযোগ, গুপ্তা পরিবারের সঙ্গে প্রেসিডেন্ট জুমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তাদের নিজেদের ব্যবসায়িক স্বার্থ রক্ষার্থে প্রেসিডেন্ট জ্যাকব জুমা রাজনৈতিক প্রভাব বিস্তার করতেন। তবে জুমা এবং গুপ্তা উভয়ই তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলি অস্বীকার করেছেন।

গুপ্তা পরিবারের দুর্নীতির সাথে অভিযুক্ত থাকা এবং সেই সঙ্গে তাদের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কই জুমার ওপর পদত্যাগের চাপের কারণ। এরমধ্যে অভিযান চালিয়ে আটক করা হয়েছে গুপ্তা পরিবারের এক ভাইকে।

আশা করা হচ্ছে, আজ বুধবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)’র পক্ষ থেকে পদত্যাগ করার জন্য আনুষ্ঠানিক অনুরোধে সাড়া দেবেন।