‘গোলযোগ ও যুদ্ধের ওপরই ইসরাইলের অস্তিত্ব নির্ভরশীল’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আজ (বৃহস্পতিবার) বলেছেন, বার্লিনের বক্তব্য ভিত্তিহীন এবং এজন্য ইসরাইলকেই দায় নিতে হবে। তিনি সুস্পষ্ট করে বলেন, গোলযোগ ও যুদ্ধের ওপরই ইসরাইলের অস্তিত্ব নির্ভর করে। কাসেমি আরও বলেন, ইরান হচ্ছে একটি স্থিতিশীল ও স্থিতিশীলতা সৃষ্টিকারী দেশ এবং সঙ্কটাপন্ন অঞ্চলে নতুন করে উত্তেজনা ও সংঘাত সৃষ্টির কোনো প্রয়োজন আছে বলে তেহরান মনে করে না।

সিরিয়া ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যে সম্প্রতি যে উত্তেজনা দেখা দিয়েছে তাতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ভূমিকা রয়েছে বলে জার্মানির দেয়া বক্তব্য নাকচ করে তিনি এ কথা বলেন।

সম্প্রতি ইসরাইলের জঙ্গিবিমান ভূপাতিত হওয়ার ঘটনায় জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সেইবার্ত সিরিয়ায় ইরানের সামরিক তৎপরতা নিয়ে উদ্বোগ প্রকাশ করেছেন। তিনি মন্তব্য করেন, ইরানের ভূমিকায় ওই অঞ্চল বিপজ্জনক পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে। তাই তিনি ইরানকে সিরিয়ায় তার ভূমিকা বন্ধের আহ্বান জানান।

এসব বক্তব্যের জবাবে বাহরাম কাসেমি বলেন, দামেস্কের বৈধ সরকারের অনুরোধে ইরান সিরিয়ায় সামরিক উপদেষ্টার কাজ করছে। এছাড়া, যেকোনো আগ্রাসনের মুখে নিজের সার্বভেমৌত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার অধিকার আছে সিরিয়ার। এর বিপরীতে দখলদার ইসরাইল গোটা মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টি করেছে।