‘আমরা স্বাধীন ও বাইরের প্রভাবমুক্ত লেবানন দেখতে চাই’

গতকাল জর্দানের রাজধানী আম্মানে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তার ভাষায় বলেন, “আমরা স্বাধীন, গণতান্ত্রিক ও বাইরের প্রভাবমুক্ত লেবানন দেখতে চাই এবং আমরা জানি হিজবুল্লাহ ইরান দ্বারা প্রভাবিত। আমরা মনে করি এই প্রভাব দীর্ঘ মেয়াদে লেবাননের জন্য ক্ষতি বয়ে আনবে। তবে আমরা বাস্তবতাও স্বীকার করি যে, হিজবুল্লাহ হলো লেবাননের রাজনৈতিক প্রক্রিয়ার অংশ।” তিনি আরও বলেছেন, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলনে হিজবুল্লাহ দেশটির রাজনৈতিক প্রক্রিয়ার অংশ।

আমেরিকা সবসময় ইসরাইলের পক্ষে ও হিজবুল্লাহর বিরুদ্ধে অবস্থান বজায় রেখেছে। ফলে টিলারসনের এই বক্তব্য দীর্ঘদিনের অনুসৃত মার্কিন নীতির সঙ্গে অনেকটাই সাংঘর্ষিক। কারণ এছাড়া আগেও, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ-বিরোধী লড়াইয়ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পরও হিজবুল্লাহকে সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত করে আমেরিকা।

১৯৮০’র দশকে স্বাধীন লেবাননে ইহুদিবাদী ইসরাইলের সন্ত্রাস ও সামরিক আগ্রাসন মোকাবেলার জন্য হিজবুল্লাহ প্রতিষ্ঠিত হয়েছিল। এ সংগঠন দীর্ঘদিন লড়াই করার পর ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে ইহুদিবাদী অপশক্তিকে তাড়িয়ে দিতে সক্ষম হয়। এছাড়া, ২০০৬ সালে লেবাননের ওপর চাপিয়ে দেয়া আগ্রাসনে ইসরাইলের বিরুদ্ধে ভয়াবহ লড়াই করে ইহুদিবাদী শক্তিকে লজ্জাজনকভাবে পরাজিত করতে সক্ষম হয় হিজবুল্লাহ।