স্ন্যাপচেটের কাছে ক্রমশই গ্রাহক হারাচ্ছে ফেসবুক!

ধীরে ধীরে ফেইসবুকে কমে আসছে তরুণ গ্রাহকের সংখ্যা। সোমবার বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার-এর প্রকাশিত এক জরিপে দেখা গেছে নানা কারনে ফেইসবুক ত্যাগ করছেন তরুণ গ্রাহকরা।

ইমার্কেটার জানায়, ২০১৮ সালে অর্ধেকের কম মার্কিন গ্রাহক যাদের বয়স ১২ থেকে ১৫ বছরের মধ্যে তারা মাসে অন্তত একবার ফেইসবুক ব্যবহার করবেন। চলতি বছর ২৫ বছরের কম বয়সী ২০ লাখ গ্রাহক হারাবে ফেইসবুক। আর এই বয়সের ১৯ লাখ গ্রাহক বাড়বে স্ন্যাপচ্যাট-এর বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি ব্যবহার আরও সহজ করতে নতুন করে নকশা করা হয়েছে স্ন্যাপচ্যাট। দিন দিন তরুণ প্রজন্মের মধ্যে জনপ্রিয়তাও বাড়ছে অ্যাপটির। জরিপে বলা হয়, প্রতি মাসে ফেইসবুকের গ্রাহক বৃদ্ধি করছেন বয়স্করা, তরুণরা নয়।

ইমার্কেটার-এর প্রধান বিশ্লেষক ডেবরা আও উইলিয়ামসন বলেন, “ব্যবহার সহজ করতে নতুন করে প্লাটফর্মের নকশা করার কারণে বয়স্কদের মধ্য থেকে আরও বেশি গ্রাহক পেতে পারে স্ন্যাপচ্যাট।”

তরুণ গ্রাহক হারালেও ২০১৮ সালেও শীর্ষ সামাজিক মাধ্যম থাকছে ফেইসবুকই। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৬ কোটি ৯৫ লাখ গ্রাহক রয়েছে ফেইসবুকের। অন্যদিকে দেশটিতে স্ন্যাপচ্যাটের গ্রাহক সংখ্যা ৮.৬৫ কোটি।