সামরিক হুমকি বেড়ে যাওয়ায় আমেরিকার সর্বচ্চো বাজেট বরাদ্দ

চীন, রাশিয়া এবং উত্তর কোরিয়া দেশের পক্ষ থেকে সামরিক হুমকি বেড়ে যাওয়ার কারণে উদ্বিগ্ন প্রতিরক্ষা সদরদপ্তর। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন এ তিনটি দেশের পক্ষ থেকে সামরিক হুমকি মোকাবেলা করার জন্য সামরিক বাজেট বাড়াতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। পেন্টাগন কর্তৃক দেয়া এ বাজেট বিশাল অঙ্কের বলে দাবি করছেন মার্কিন কর্মকর্তারা।

গতকাল (সোমবার) পেন্টাগন ২০১৯ সালে সামরিক খাতে ব্যয় করার জন্য ৬৮ হাজার ৬০০ কোটি ডলারের বাজেট বরাদ্দ দেয়ার প্রস্তাব করেছে।  এ বাজেট বরাদ্দ হলে মার্কিন পরমাণু অস্ত্র কর্মসূচিও জোরদার করা হবে বলে জানা যায়। আরও তিন হাজার কোটি ডলার বাজেট বরাদ্দ চাওয়া হয়েছে পরমাণু অস্ত্র খাতে বলে জানা যায়।

সামরিক হুমকি বেড়ে যাওয়ায় আমেরিকার সর্বচ্চো বাজেট বরাদ্দ

মার্কিন উপ প্রতিরক্ষামন্ত্রী ডেভিড এল. নরকুইস্ট সাংবাদিকদের জানান, এ বিশাল বাজেট বরাদ্দ চাওয়া হয়েছে চীন ও রাশিয়ার পক্ষ থেকে সামরিক হুমকি মোকাবেলার জন্য। তার দাবি, চীন ও রাশিয়া তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে।

এটাই সবচেয়ে বড় সামরিক বাজেট হতে যাচ্ছে বলে সবাই মনে করছেন। গত বাজেটে সামরিক খাতে যে বাজেট বরাদ্দ দেয়া হয়েছিল তার চেয়ে এবার আট হাজার কোটি ডলার বেশি বরাদ্দ চাওয়া হয়েছে।