শিশুদের মোবাইল থেকে দুরে রাখতে ‘চাইল্ডপ্রুফ’ স্মার্টফোন!

স্মার্টফোনের প্রতি ছোট বড় সকলেরই একটা আলাদা রকম আকর্ষণ রয়েছে। বিশেষ করে ছোট শিশুদের কাছ থেকে নিজের স্মার্টফোন দূরে রাখাটা অনেক সময়ই কষ্টসাধ্য হয়ে পড়ে। এই সমস্যার কথা মাথায় রেখে এবার এক গবেষণায় বানানো হয়েছে বয়স শনাক্তকারী অ্যালগরিদম।

এটি কোনো শিশু স্মার্টফোনের স্ক্রিন সোয়াইপ করতে গেলে তা জানিয়ে দেবে আর ব্যবহারকারী চান না শিশু ব্যবহার করুক এমন অ্যাপগুলো সঙ্গে সঙ্গে বন্ধ করে দেবে- বলা হয়েছে এই গবেষণায়।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলাইনা আর চীনের ঝেইজাং ইউনিভার্সিটি-এর গবেষকরা এই বয়স-শনাক্তকারী অ্যালগরিদম বানিয়েছেন। একটি সোয়াইপের ক্ষেত্রেই এই অ্যালগরিদমে সঠিক বয়স শনাক্তের হার ৮৪ শতাংশ আর আটটি সোয়াইপের পর হারটা ৯৭ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে এমআইটি টেকনোলজি রিভিউতে।

গবেষকরা স্মার্টফোনের স্ক্রিন সোয়াইপের ক্ষেত্রে শিশু আর বড়দের মধ্যে পার্থক্য বের করতে সক্ষম হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস। তারা দেখেন, শিশুদের হাত আর আঙ্গুল ছাপ ছোট হওয়ায় তারা স্ক্রিনের অপেক্ষাকৃত ছোট জায়গায় স্পর্শ করে আর সোয়াইপগুলোও বড়দের তুলনায় ছোট হয়। এছাড়া স্ক্রিনে শিশুদের ধীরে সোয়াইপের প্রবণতা দেখা গেছে। সোয়াইপ করা থেকে ট্যাপ করতে যেতেও তাদের বেশি সময় লাগে।

এই গবেষণায় গবেষকরা তিন বছর বয়সের কয়েকজন শিশু আর ২২ থেকে ৬০ বছর বয়সীদের কয়েকজনকে এ নিয়ে নতুন বানানো একটি অ্যান্ড্রয়েড অ্যাপে সংখ্যাভিত্তিক একটি গেইম খেলতে দেয়।

গবেষণার ফলাফল থেকে দেখা যায়, তারা বয়স-শনাক্তকারী অ্যালগরিদমটিকে শেখাতে পেরেছে। এটি কোনো স্মার্টফোনে এখনও বানানো না হলেও এটি আশাদায়ক ফলাফল দেখিয়েছে। সেই সঙ্গে শিশুদের আঙ্গুল যে ভুল জায়গায় ট্যাপ করছে না তাও নিশ্চিত করেছে এটি।

গবেষণার এই ফলাফল যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় মোবাইল কম্পিউটিং সিস্টেমস অ্যান্ড অ্যাপ্লিকেশনস নিয়ে হওয়া ১৯তম কর্মশালায় উপস্থাপন করা হয়েছে।