ইন্টারনেটে আইএসের প্রচারণা বন্ধের অভিযান

ব্রিটেনের সহযোগিতায় ইন্টারনেটে ইসলামিক স্টেট গ্রুপ আইএসের প্রচারণা বন্ধ করতে জিহাদ সংক্রান্ত বিষয়বস্তু শনাক্ত এবং তাৎক্ষণিকভাবে মুছে দেয়ার জন্য এক বিশেষ ধরণের সফটওয়্যার তৈরি করেছে লন্ডনের একটি ফার্ম।

তাৎক্ষণিকভাবে জিহাদ সংক্রান্ত বিষয়বস্তু শনাক্ত এবং মুছে দিতে এই সফটওয়্যারটি ৯৯.৯৯৫ শতাংশ পর্যন্ত সক্ষম বলে  প্রমানিত। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড বলেছেন, এই সফটওয়্যার টুলের মাধ্যমে ৯৪ শতাংশ আইএস এর কর্মকাণ্ড শনাক্ত করা সম্ভব। আর যেসব জিনিস মুছে দেবার ক্ষেত্রে সফটওয়্যারটি অপারগ, সেটি মানব সিদ্ধান্তের জন্য ছেড়ে রাখবে।

ব্রিটিশ সরকার এই সফটওয়্যারটি তৈরিতে লন্ডনের ওই ফার্মটিকে ছয় লাখ পাউন্ড অর্থ প্রদান করেছে বলে জানা যায়। ইন্টারনেটে ইসলামিক স্টেট গ্রুপ আইএস নানারকম প্রচারণা চালিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষকে জিহাদে উদ্বুদ্ধ করতে সক্ষম। ইন্টারনেটে এই গ্রুপের নানারকম অডিও-ভিডিও উপকরণসহ বড় ডাটাবেস আছে, যা দিয়ে প্রচারণা চালিয়ে তারা মানুষকে জিহাদে উদ্বুদ্ধ করে।

এ পর্যন্ত পাশ্চাত্য দেশগুলোর বহু তরুণতরুণী মধ্যপ্রাচ্যে আইএস যোদ্ধাদের সঙ্গে যোগ দেয়ার উদ্দেশে তাদের বাড়িঘর ছেড়েছে। পশ্চিমা দেশের এসব অল্পবয়সী ছেলেমেয়েরা হঠাৎ তাদের বাড়িঘর থেকে উধাও হয়ে যায় জিহাদের উদ্দেশ্যে। বিশ্বের উন্নত বহু দেশেই সন্ত্রাস দমন বিভাগের তদন্তকারীরা আইএসের বিষয়টি নিয়ে ক্রমেই উদ্বিগ্ন হয়ে পড়ছেন।