মুক্তির আগেই আমির ও ফাতিমার নাচের দৃশ্য ভাইরাল

এবছরের অন্যতম বড় ফিল্ম গুলির মধ্যে এবার মুক্তির অপেক্ষায় রয়েছে ‘ঠগস অফ হিন্দুস্থান’। দিওয়ালির সময় মুক্তি পাওয়ার কথা সিনেমাটির। আমির খান, ফাতিমা সানা শেখ, ক্যাটরিনা ছাড়াও এই ফিল্মে দেখা যাবে বিগ-বি অমিতাভকে। এই ফিল্ম নিয়ে দর্শকদের আগ্রহের সীমা নেই।

গত বুধবারই  ‘ঠগস অফ হিন্দুস্থান’-এর ক্যাটরিনার ডান্স প্র্যকটিসের ভিডিও ভাইরাল হয়েছিল। এবার আমির ও ফাতিমা সানা শেখের ডান্সের দৃশ্যও প্রকাশ্যে এসেছে। খুব স্বাভাবিক ভাবেই এই ছবি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। ছবিতে আমির ও আলিয়া দুজনকেই একটা লাল পোশাকে নাচ করতে দেখা গেছে।

কিছুদিন আগেই এক সাক্ষাৎকারে আমির জানিয়েছিলেন এই ছবিতে কেন্দ্রীয় চরিত্র ফাতিমা সানা শেখ। তিনিই ‘ঠগস অফ হিন্দুস্থান’এর কেন্দ্রীয় চরিত্র। ছবিটি তৈরি হচ্ছে ১৯৭০ থেকে ১৮০৫এর প্রেক্ষাপটে। তবে এই ছবির প্রেক্ষাপট কোনও ঐতিহাসিক পটভূমিতে তৈরি নয়। এটি একটা ফিকশন ফিল্ম।

প্রসঙ্গত, হিন্দুস্তানের ঠগীদের কাহিনী অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি। ১৮৩৯- ‌এ লেখা ফিলিপ মেডোস টেইলরের উপন্যাস ‘‌কনফেশন অফ আ ঠগ’ অবলম্বনে তৈরি হচ্ছে পরিচালক বিজয়কৃষ্ণ আচারিয়ার এই ছবি।

ব্রিটিশ অধ্যুষিত ভারতের পটভূমিকায় লেখা এই উপন্যাসের কেন্দ্রে রয়েছে আমির আলি নামের এক ঠগী হিরোর গল্প। পর্যটকদের লুঠ করাই ছিল যাদের পেশা। তবে গল্পে রয়েছে অন্য একটা মোড়।

নৃশংস ডাকাতরা আমির আলির বাবা-‌মাকে লুঠ করে হত্যা করে একদল। তবে ইসমাইল নামের এক ঠগীর মায়া পড়ে যায় ছোট্ট আমিরের ওপর। তাকে দত্তক নিয়ে ইসমাইল তাদের মতো করেই মানুষ করে। আমির ধীরে ধীরে ঠগীদের আদব-কায়দা রপ্ত করে। কালক্রমে এক কুখ্যাত ঠগী হয়ে ওঠে আমির। তবে মাঝেমধ্যেই আমিরকে তাড়া করে বেড়ায় তার অতীত। ঠগী থেকে কীভাবে ব্রিটিশ-‌রাজের বিরুদ্ধে এক দেশপ্রেমিক বিপ্লবীতে পরিণত হয় আমির, সেই কাহিনীই উঠে আসবে এই সিনেমায়।