পাকিস্তানে মুক্তি পেল না অক্ষয়ের ‘প্যাডম্যান’

‘ঐতিহ্য এবং সংস্কৃতি বিরোধী’ বলে পাকিস্তানে মুক্তি পাচ্ছেনা অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’। মাসিক ঋতুস্রাব সংক্রান্ত স্বাস্থ্যবিধি নিয়ে তৈরি ছবিটিকে ঐতিহ্য ও সংস্কৃতির পরিপন্থী বলে দাবি করে নিষিদ্ধ করা হয়েছে পড়শি দেশে।

পাকিস্তানের ফেডেরাল সেন্সর বোর্ড আর বালকি পরিচালিত অক্ষয় কুমার, রাধিকা আপ্তে ও সোনম কপূর অভিনীত ছবিটি মুক্তির অনুমতি দিতে নারাজ। বোর্ডের সদস্য ঈশাক আহমেদ বলেন, আমাদের ঐতিহ্য, সংস্কার, সংস্কৃতির বিরোধী ছবি আমদানির অনুমতি দিতে পারি না আমাদের ফিল্ম ডিস্ট্রিবিউটরদের।

পঞ্জাব ফিল্ম সেন্সর বোর্ডের সদস্যরা এমনকী প্যাডম্যান ছবিটি দেখতেও চাননি এই যুক্তি দেখিয়ে যে এটি এমন বিষয়ের ওপর তৈরি যা ঘিরে ট্যাবু, সংস্কার আছে, প্রকাশ্যে আলোচনাই হয় না। তাঁরাও ছবিটিকে ছাড়পত্র দেওয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

তাদের এক সদস্যের কথায়, ট্যাবু আছে, এমন বিষয়ের ওপর তৈরি ছবি আমাদের হলে দেখানোর অনুমতি দেওয়া যায় না। আমাদের সংস্কৃতি, সমাজ এমনকী ধর্মেও এর অনুমোদন নেই।

সৈয়দ নূরের মতো নামী পাকিস্তানি পরিচালকেরও বক্তব্য, অন্য দেশ থেকে তাঁরা যেসব ছবি আমদানি করে আনছেন, সেগুলির ব্যাপারে স্থানীয় ফিল্ম পরিবেশক, প্রদর্শনকারীদের সঙ্গে আলোচনা করা প্রয়োজন। তিনি বলেছেন, শুধু ‘প্যাডম্যান’ কেন, ‘পদ্মাবত’কেও পাকিস্তানে মুক্তি দেওয়া ঠিক হয়নি, কেননা তাতে মুসলিমদের নেতিবাচক ভাব দেখানো হয়েছে।