বিয়ের উপহার হিসেবে রক্ত চাইলেন ছেলের বাবা!

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ব্যতিক্রমী এক বউ ভাতের খবর পাওয়া গেছে। নগদ টাকা পয়সা বা কোন উপহার নয় আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে রক্ত চেয়েছেন ছেলের বাবা। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালে আয়োজিত এই প্রীতিভোজ অনুষ্ঠানে রক্তদান শিবির খুলেছিলেন পাত্রের বাবা শ্যামচাঁদ রায়। তিনি একটি দোকানের অবসরপ্রাপ্ত ম্যানেজার।

কিছুদিন আগে শ্যামচাঁদ বাবু একই জেলার গুরগ্রামের বাসিন্দা ইলার সঙ্গে ছেলে সন্দীপ রায়ের বিয়ে দেন।  এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে নিকট আত্মীয়স্বজন এবং ঘনিষ্টজনদের উপহারের পরিবর্তে রক্ত দান করার অনুরোধ করেন তিনি। পাত্রপক্ষের সবাই এই অনুষ্ঠানে রক্তদান করেন।

এক প্রশ্নের জবাবে শ্যামচাঁদ বাবু বলেন, রক্তের অভাবে অনেককেই মরে যেতে দেখেছেন তিনি। রক্ত জোগাড় করতে রোগীর পরিবারকে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে প্রায়শই ছোটাছুটি করতে দেখা যায়। বিষয়টি তাকে গভীর ভাবে নাড়া দেয়ায় তিনি এই উদ্যোগ নিয়েছেন।

তার মূল উদ্দেশ্য মানুষকে রক্ত দানে অনুপ্রাণিত করা। স্বামীর এই রকম ব্যতিক্রমী সিদ্ধান্তে খুবই গর্বিত তার স্ত্রী মঞ্জুরানী। রক্তদান কর্মসূচিতে অতিথিদের পাশেই ছিলেন নব-দম্পতি। সংগৃহীত রক্ত ঘাটাল ব্লাড ব্যাঙ্কে জমা দিয়েছেন শ্যামচাঁদ বাবু।