সংঘাতের মামলায় জয়নুল-খোকনের জামিন

৮ ফেব্রুয়ারি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায় ঘিরে সংঘাতের পর দায়ের করা মামলায় জামিন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

রোববার তাদের জামিন মঞ্জুর করেছেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃঞ্চাদেব নাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ। রমনা থানায় দায়ের করা মামলায় জামিন পেলেন তারা। আদালত বলছেন, এ মামলায় পুলিশ প্রতিবেদন না দেয়া পর্যন্ত জামিন থাকবেন তারা।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায়ের দিন গুলশানের বাসা থেকে আদালত পর্যন্ত যাবার পথে বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনায় ৫টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে শাহবাগ থানায় ২টি ও রমনা থানায় ৩টি মামলা নথিভুক্ত হয়েছে।

পৃথক থানায় দায়ের করা এসব মামলায় ৩৬৮ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। দলটির কেন্দ্রীয় নেতাদের নামও রয়েছে মামলায়। এছাড়া অজ্ঞাতনামা আরও অনেককেই মামলার আসামি করা হয়েছে। মামলা দায়েরের পর রমনা ও শাহবাগ থানা পুলিশ জানিয়েছিল, সরকারি কাজে বাধা, মারধর, অগ্নিসংযোগের অভিযোগে পুলিশ বাদী হয়ে এসব মামলা দায়ের করেছে।