শ্রীলঙ্কার কাছে হেরে পয়েন্ট খেয়ালো বাংলাদেশ!

মিরপুরে স্পিন সহায়ক উইকেট বানিয়েই প্রথমবারের মতো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ জিতেছিল বাংলাদেশ। শ্রীলংকার বিপক্ষেও একই কৌশল অবলম্বন করে টাইগাররা। তবে হিতে বিপরীতই হলো। নিজেদের পাতা ফাঁদে মাহমুদউল্লাহ, তামিমরা যেন নিজেরাই ধরা পড়লেন!

চট্টগ্রাম টেস্ট ড্র করার বাংলাদেশের সামনে সুযোগ এসেছিল ওয়েস্ট ইন্ডিজকে টপকে আটে উঠে যাওয়ার। কিন্তু মিরপুরে ৩৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১২৩ রানেই! তাতে বরণ করতে হয়েছে ২১৫ রানের হার!

মিরপুর টেস্ট শুরুর আগে  ৭২ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে নয় নম্বর অবস্থানে ছিল বাংলাদেশ। সমান রেটিং পয়েন্ট নিয়েও ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থাকায় আট নাম্বারে আছে ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্টে একটি জয় কিংবা ড্র দিয়ে বাংলাদেশের সুযোগ ছিল আটে উঠে আসার। কিন্তু শ্রীলঙ্কার কাছে হেরে পয়েন্ট খেয়ালো বাংলাদেশ।

নবম স্থানে থাকা বাংলাদেশের বর্তমান রেটিং ৭১। তাদের চেয়ে ৭২ রেটিং নিয়ে আটে আছে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট সিরিজ শুরুর আগে শ্রীলঙ্কার রেটিং ছিল ৯৩। শেষ টেস্ট জিতে তাদের অবস্থানের হেরফের না হলেও রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৯৫! চট্টগ্রাম টেস্ট ড্র হলেও ঢাকা টেস্টে অসহায়ভাবে আত্মসমর্পণ করেছে বাংলাদেশ দল।