ভিন্নধর্মী চরিত্রে প্রাগৌতিহাসিকে ফারজানা ছবি

অভিনয় জীবনের শুরু থেকেই একটু ব্যতিক্রম ধারার গল্পে, চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে দেখা গেছে ফারজানা ছবি। যে কারণে গৎবাঁধা গল্পের নাটক টেলিফিল্মে ফারজানা ছবিকে দেখাই যায়না বলা চলে।

আর তাই সাম্প্রতিক কালের আলোচিত নাটক ‘প্রাগৌতিহাসিক’র এ প্রাচী চরিত্রে অভিনয় করে ফারজানা ছবি আবারো প্রমাণ করেছেন প্রাচী চরিত্রে সাম্প্রতিক সময়ে তার বিকল্প খুঁজে নেয়াটা মুশকিলই ছিলো এর নির্মাতা মাতিয়া বানু শুকু’র। যেমন খুঁজে নেয়াটা মুশকিল ছিলো নির্মাতা মান্নান শফিকের।

ভিন্নধর্মী চরিত্রে প্রাগৌতিহাসিকে ফারজানা ছবি

তার নির্দেশনায় ফারজানা ছবি এবার ১৯৫২’র একজন ভাষা সৈনিকের স্ত্রী মনোয়োরার চরিত্রে অভিনয় করেছেন ‘জোছনায় দূরন্ত চাঁদ’ নাটকে।

গত মঙ্গলবার বাংলাদেশ টেলিভিশনে নাটকটির নির্মাণ কাজ শেষ হয়েছে। নাটকটির গল্প প্রসঙ্গে গুনী অভিনেত্রী ফারজানা ছবি বলেন,‘ মনোয়ারার স্বামী ভাষার জন্য যুদ্ধ করেছে। তাদের সন্তান বিজাতীয় ভাষায় উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে চলে যায় ১৯৭১’র পরপরই। এটা মনোয়োরার স্বামী মেনে নিতে পারেনা।একসময় মনোয়ারার সন্তান মারা যায়। কিন্তু মনোয়ারা ১৯৭১ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত একটি স্বীকৃতির অপেক্ষায় ছিলো। সেই অপেক্ষার অবসান ঘটিয়ে তার জীবনের সেক্রিফাইজের কারণে তিনি পেয়েছেন ১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি। এই স্বীকৃতিই তার জীবনে পরিপূর্ণতা এনে দেয়।’

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে ছবি বলেন,‘ ইতিহাস নির্ভর নাটক বা টেলিফিল্মে অভিনয় করতে আমার সবসময়ই ভীষণ ভালোলাগে। আমি কৃতজ্ঞতা জানায় যারা আমাকে নিয়ে এই ধরনের চ্যালেঞ্জিং কাজগুলো করেন। এটা আমার অনেক সৌভাগ্যের বিষয় যে বিশেষ বিশেষ দিবসের কাজগুলোতে আমি নিজেকে সম্পৃক্ত রাখতে পারি।

এতে ফারজানা ছবি ছাড়া আরো যারা অভিনয় করেছেন তারা হচ্ছেন আজিজুল হাকিম, রামিজ রাজু, অবাক রায়হান প্রমুখ। বাংলাদেশে টেলিভিশনে ফারজানা ছবি অভিনীত জাহানারা আহমেদ রচিত ‘লকেট’ ধারাবাহিকটিও প্রচার হচ্ছে।

এছাড়া ছবি কায়সার আহমেদ’র ‘রূপালী প্রান্তর’, দীপংকর দীপনের ‘টক্কর’, শাহীন সরকারের ‘সোনাভান’ এবং অরন্য আনোয়ারের ‘বন্ধু বটে’ ধারাবাহিক নাটকে নিয়মিত অভিনয় করছেন।