‘খালেদার পছন্দের ফল দিতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরলেন দুই নেতার স্ত্রী’

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে তার পছন্দের ফল দিতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরে এসেছেন স্বেচ্ছাসেবক দলের দুই নেতার স্ত্রী। বেশ কিছু সময় অপেক্ষার পর কারা কর্তৃপক্ষের অনুমতি না মেলায় ফল নিয়ে ফিরে আসতে হয়েছে তাদের।

খালেদা জিয়াকে রাখা হয়েছে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে একটি কক্ষে। সাবেক প্রধানমন্ত্রী এবং সামাজিক মর্যাদার বিবেচনায় তাকে সব ধরনের সুযোগ সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

খালেদা জিয়াকে কারাগারে নেয়ার পরদিন কারা ফটকে খালেদা জিয়ার জন্য ফল নিয়ে যান স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারীর স্ত্রী বীথিকা বিনতে হোসাইন ও স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মহানগর দক্ষিণের সভাপতি এসএম জিলানীর স্ত্রী। এর মধ্যে ছিল গাজর, পাকা পেঁপে, নাসপাতি, আঙুর, আনার, আমসহ আরো বেশ কয়েক ধরনের ফল।

বীথিকা বিনতে হোসাইন স্বেচ্ছাসেবী সংগঠন অর্পন বাংলাদেশের সভানেত্রী। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমরা বেগম খালেদা জিয়ার জন্য তার পছন্দের বেশ কয়েক ধরণের ফল নিয়ে গিয়েছিলাম। কিন্তু আমাদের তা ফিরিয়ে নিতে হয়েছে।’ ‘কারাগারের সামনে যারা দায়িত্বে ছিলেন তারা বলছেন, আজকে বন্ধের দিন তাই কোনো কিছু দেয়ার সুযোগ নেই।’

বিথিকী বলেন, ‘তারা আমাদের কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের অনুমতি নেয়ার জন্য বলেন। তারা অনুমতি দিলে ফল ভেতরে পাঠানো যাবে বলে জানানো হয়। কিন্তু আমরা অনেক চেষ্টা করেও অনুমতি নিতে পারিনি। পরে আমরা ফিরে এসেছি।’

খালেদা জিয়াকে কারাগারে নেয়ার আগে থেকেই পুরনো কেন্দ্রীয় কারাগারের আশেপাশে নিরাপত্তা জোরদার করা হয়। সেই নিরাপত্তা পরে আরও বাড়ানো হয়েছে। সকালে কারা ফটকের সামনে ব্যারিকেড দিয়ে অপেক্ষা করতে দেখা গেছে পুলিশকে। কারাগারের সামনের সড়কে যান চলাচলও অন্যান্য দিনের ‍তুলনায় কম দেখা গেছে।