‘আমেরিকা দায়েশের সন্ত্রাসীদেরকে আফগানিস্তানে প্রবেশের সুযোগ দিচ্ছে’

রুশ প্রেসিডেন্টের দূত জামির কাবুলভ বলেছেন, আমেরিকা দায়েশের সন্ত্রাসীদেরকে আফগানিস্তানে প্রবেশের সুযোগ দিচ্ছে। সিরিয়া ও ইরাকে পরাজিত হওয়ার পর দায়েশের সন্ত্রাসীরা এখন আফগানিস্তানে এসে জড়ো হচ্ছে বলে তিনি জানান।

আফগানিস্তানে রুশ প্রেসিডেন্টের দূত গতকাল (বৃহস্পতিবার) বলেছেন, “এটা উল্লেখযোগ্য যে, বহু সাক্ষ্য-প্রমাণে দেখা যাচ্ছে সন্ত্রাসীরা অস্ত্রসহ হেলিকপ্টারে করে আফগানিস্তান ভূখণ্ডে প্রবেশ করছে। তাদেরকে কোনো বাধা দেয়া হচ্ছে না।”

তিনি আরও বলেন, আফগানিস্তানের আকাশের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে আমেরিকা ও ন্যাটোর হাতে। এটা অবিশ্বাসের কোনো কারণ নেই যে, এ ক্ষেত্রে তাদের হাত রয়েছে। অন্তত এটাতো ঠিক যে, আমেরিকা ও ন্যাটো দায়েশের হেলিকপ্টার চলাচলে বাধা দেয় নি।

গত নভেম্বরে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই আল-জাজিরা টিভি চ্যানেলকে বলেছেন, আমেরিকা আফগানিস্তানে দায়েশের সঙ্গে গোপনে সমঝোতা করেছে। এর ভিত্তিতে তারা আফগানিস্তানে দায়েশকে অবস্থান শক্তিশালী করার সুযোগ দিচ্ছে। সম্প্রতি ইরানের পক্ষ থেকেও বলা হয়েছে, আমেরিকা আফগানিস্তানে নিজেদের সেনা উপস্থিতির পক্ষে যুক্তি দাঁড় করাতে সেখানে দায়েশ সন্ত্রাসীদের জড়ো করছে।