আন্তর্জাতিক গণমাধ্যমে খালেদা জিয়ার সাজার খবর

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডের খবরকে বেশ গুরুত্বে সঙ্গে প্রকাশ করা হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

বৃহস্পতিবার শারীরিক ও সামাজিক দিক বিবেচনায় করে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার ৫ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলার অপর আসামি তার বড় ছেলে তারেক রহমানসহ বাকি পাঁচ জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানাও করা হয়েছে।

আর্ন্তজাতিক গণমাধ্যমে প্রকাশিত রায়ের সংবাদের প্রায় প্রতিটির শিরোনামে খালেদা জিয়াকে ‘বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী’ উল্লেখ করা হয়েছে। এ নিয়ে বাংলাদেশে অস্থিরতা শুরু হয়েছে ও বিএনপির নেতা কর্মীদের সংঘর্ষ শুরু হয়েছে বলে প্রতিবেদনগুলোতে উল্লেখ করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, দুর্নীতির মামলায় বাংলাদেশের বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার আদালত খালেদাকে ওই সাজা দিয়েছেন। রায় ঘোষণাকে কেন্দ্র করে ঢাকার রাস্তায় খালেদার হাজার হাজার সমর্থককে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

অন্যদিকে রায়ের কিছুক্ষণ পরেই ব্রেকিং নিউজ করে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা। সংবাম মাধ্যমটির শিরোনাম ছিলো, ‘দুর্ণীতির দায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড’।

এছাড়াও ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হিন্দু, পাকিস্তানি দৈনিক ডন, ডেইলি পাকিস্তান, সিএনএন, ওয়াশিংটন পোস্ট, দ্য নিউইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান, গালফ নিউজসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে খালেদা জিয়ার কারাদণ্ডের খবর গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়েছে।