‘রামদেব’ প্রধান অতিথি হওয়ায় স্পন্সরশিপ বাতিল!

বৃহস্পতিবার ভারতের চেন্নাইয়ে আন্তর্জাতিকভাবে ক্যান্সার বিষয়ক একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে ক্যান্সার বিষয়ক মার্কিন ‘এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টার’ স্পন্সর করার কথা ছিল। কিন্তু সম্মেলনে ভারতের যোগব্যায়াম গুরু রামদেবকে প্রধান অতিথি করায় স্পন্সরশিপ থেকে সরে দাঁড়িয়েছে মার্কিন এ গবেষণা প্রতিষ্ঠানটি।

এক টুইট বার্তায় প্রতিষ্ঠানটি জানায়, ভারতে অনুষ্ঠিতব্য ৭ম ‘ইন্টারন্যাশনাল ট্রান্সলেশনাল ক্যান্সার রিসার্চ কনফারেন্স’এ আমরা আর স্পন্সর করছি না। তবে, আয়োজকরা এখনও আমাদের নাম ও লোগো ব্যবহার করছে কিন্তু এটি তারা আমাদের অনুমতি ছাড়াই করছে।

রামদেব ভারতে যোগব্যায়াম গুরু হিসেবে অধিক পরিচিত, যিনি একটি আয়ুর্বেদিক প্রতিষ্ঠানের মালিক। এর আগে তিনি আসামের স্বাস্থ্যমন্ত্রীকে বলেছিলেন, মানুষের গতজন্মের পাপের ফলই হচ্ছে ক্যান্সার রোগ। তবে, যোগ ব্যায়ামের মাধ্যমে এটি নির্মূল হতে পারে।

বিশ্লেষকরা মনে করেন, বর্তমানযুগে যে মানুষ এতটাও কুসংস্কারে বিশ্বাসী, তিনি একটি ক্যান্সার বিষয়ক সম্মেলনে প্রধান অতিথি হবেন এটি মেনে নিতে পারেনি মার্কিন এ প্রতিষ্ঠানটি। মূলত, একারণেই নিজেদের নাম সরিয়ে নিলেন এবারের ক্যান্সার বিষয়ক সম্মেলন থেকে।