‘প্রশ্ন ফাঁসের অভিযোগে বিশ্ববিদ্যালয় ছাত্র আটক’

মাদারীপুরে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে এক বিশ্ববিদ্যালয় ছাত্রকে আটক করেছে জেলা প্রশাসন। বুধবার সদর উপজেলার মস্তফাপুর বাসন্ট্যান্ড থেকে সকাল সাড়ে ৯টায় মো. জোবাইদুল ইসলাম মিঠু (৩২) নামের ওই যুবককে আটক করা হয়। মিঠু বরগুনার আমতলী উপজেলার সবুজবাগের আব্দুল সাত্তার চৌকিদারের ছেলে এবং রাজধানীর উত্তরা ইউনিভার্সিটির শিক্ষার্থী। বুধবার ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়।

সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি এবং এর আগে প্রশ্নপত্র ফাঁসকারীকে ধরতে শিক্ষামন্ত্রীর পুরস্কার ঘোষণার মধ্যে ইংরেজি দ্বিতীয়পত্র প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেল। মাদারীপুরের জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানান, ঢাকা থেকে কুয়াকাটাগামী ঈগল পরিবহনের একটি বাসে বসে ল্যাপটপ ও মোবাইলের মাধ্যমে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করছে এমন সংবাদ আসে জেলা প্রশাসনের কাছে।

“এর প্রেক্ষিতে ঢাকা-বরিশাল মহাসড়কে মাদারীপুর সদরের মস্তফাপুরে যাত্রীবাহী বাসটি থামিয়ে মিঠুকে আটক করে প্রশাসনের লোকজন। এ তার কাছ থেকে একটি ল্যাপটপ ও মোবাইল ফোন জব্দ করা হয়। “তার ল্যাপটপ ও মোবাইলে পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে বুধবারের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার হুবহু মিল রয়েছে।”

ওয়াহিদুল ইসলাম আরও বলেন, বিরুদ্ধে মাদারীপুর সদর মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এই চক্রের সঙ্গে অন্য যারা জড়িত আছে তাদের ধরতে কাজ শুরু করেছে জেলা পুলিশ। তবে জোবাইদুল ইসলাম মিঠু সাংবাদিকদের বলেন, তিনি একটি ফেইসবুক গ্রুপের সদস্য। ওই গ্রুপের মাধ্যমে তিনি টাকার বিনিময়ে পরীক্ষার সাজেশন দিতেন।