নেপাল-নাইজেরিয়ায় বাংলাদেশের ট্যাগযুক্ত কম্পিউটার রপ্তানি

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, নেপাল ও নাইজেরিয়ায় মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত কম্পিউটার রপ্তানি করার উদ্যোগ নেয়া শুরু হয়েছে। এই মাসের মধ্যেই রপ্তানি প্রক্রিয়া শুরু হবে। বুধবার সকালে এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) পাঁচ দিনব্যাপী দেশের বৃহৎ ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আমি দেখতে চাই স্যামাসং, এইচপির মতো বড় বড় তথ্যপ্রযুক্তি কোম্পানি ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত প্রযুক্তিপণ্য বাংলাদেশে তৈরি করুক। এজন্য বিদেশি প্রতিষ্ঠানগুলোকে আমি দেশে কারখানা স্থাপনের আহ্বান জানাবো। বাংলাদেশে সরকার ইতোমধ্যে ৯২টি প্রযুক্তি পণ্যের যন্ত্রাংশ আমদানি শুল্ক ২ শতাংশে নামিয়ে এনেছে। বাংলাদেশ থেকে যদি কোনো কোম্পানি হার্ডওয়্যার রপ্তানি করে তবে তাদেরকে ১০শতাংশ ক্যাশ ইনসেনটেটিভ দেয়ার জন্য সরকারকে প্রস্তাব করেছি। পাশাপাশি বাংলাদেশে এসব পণ্য বিক্রি করলে ট্যাক্স হলিডে দেয়া হবে।

মোস্তাফা জব্বার আরও বলেন, আপনাদেরকে আমি একটা সুখবর দিতে চাই। আপনার জানেন বাংলাদেশের একটি কোম্পানি ইতোমধ্যে কম্পিউটার তৈরি শুরু করেছে। শিগগিরই আরও পাঁচটি কোম্পানি দেশে কম্পিউটার তৈরির জন্য কারখানা স্থাপন করছে। এই তথ্যপ্রযুক্তিবিদ বলেন, বাংলাদেশের সফটওয়্যার এখন বিভিন্ন দেশের সরকার ব্যবহার করছে। সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার খাতেও আমরা রপ্তানিমুখী হতে চাই।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি ও শিক্ষাবিদ ড. জামিলুর রেজা চৌধুরী, ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর আহ্বায়ক তৌফিক এহসান প্রমুখ।