তাইওয়ানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ৪ জন নিহত, আহত ২২০

তাইওয়ানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে চারজন নিহত হয়েছে। এছাড়া পর্যটকসহ আহত হয়েছেন কমপক্ষে ২২০ জন। তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূলে মঙ্গলবার এই ভূকম্পন অনুভূত হয়। জনপ্রিয় পর্যটন শহর হুয়ালিয়েনের কাছে এই ভূমিকম্পে অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার রাত ১১টা ৫০ মিনিটে উপকূলীয় ওই শহরটি থেকে প্রায় ২২ কিলোমিটার উত্তর-পূর্বে ‍ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের। বুধবার সকালে সর্বশেষ সরকারি তথ্যে অন্তত ১৭৩ জন নিখোঁজ। এদের অনেকে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। ধ্বংসস্তূপ সরিয়ে জীবিতদের খোঁজ করছেন উদ্ধারকারীরা। কেউ কেউ খালি হাতেই ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা করছেন।

আহতদের মধ্যে কমপক্ষে ৫০ জন জাপানি পর্যটক। আহতরা মূলত মার্শাল হোটেলে এবং শহরের আকেটি ভবনে অবস্থান করছিলেন। তাইওয়ানের সরকারি সংবাদ সংস্থা সিএনএ জানিয়েছে, ভূমিকম্পের কারণে একটি সেতু সম্পূর্ণ ভেঙে পড়েছে।মার্কিন ভূতাত্ত্বিক জপির সংস্থার তথ্যমতে, ভূমিকম্পের কিছুক্ষণ পর হুয়ালিয়ন শহর একটি আফটারশক আঘাত হানে। এছাড়া গত কয়েক দিনে আশপাশের এলকায় ভূকম্পন অনুভূত হয়। তাইওয়ানের প্রেসিডেন্ট এক টুইট বার্তায় বলেছেন, উদ্ধার কাজের জন্য সেনাবাহিনীকে তলব করা হয়েছে। জনগণকে নিরাপদ থাকার জন্যও আহ্বান জানিয়েছেন তিনি।