টেস্ট সিরিজের শেষ ম্যাচর একাদশে থাকতে পারেন রাজ্জাক

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচর একাদশে থাকার সম্ভাবনা রয়েছে অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাকের। নেটে দীর্ঘ সময় বোলিংয়ের পর ব্যাটিং অনুশীলন করাতেই এই ইঙ্গিত পাওয়া গেছে। 

কোচদের সঙ্গে বোলিং-ব্যাটিংয়ের সময় হল নানা আলোচনা। চার বছর পর দলে ফেরা আব্দুর রাজ্জাকের জন্য এমন অভিজ্ঞতা বেশ আশা জাগানিয়াই। পরে সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদও আশার পালে হাওয়া দিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বাঁহাতি স্পিনার রাজ্জাকের খেলার জোর সম্ভাবনা আছে বলেই জানালেন অধিনায়ক।

‘উনি বেশ বিবেচনায় আছেন খেলার জন্য। কম্বিনেশন এখনও দেখার বিষয়। আমরা চিন্তা-ভাবনা করছি, টিম ম্যানেজমেন্টের আলোচনা বাকি আছে।’

এদিকে, চট্টগ্রাম টেস্টে সানজামুল ইসলাম ১৫৮ রান নিয়ে নেন একটি উইকেট। এরপর ঢাকা টেস্টের স্কোয়াডে ডাক পাননি তিনি। কিন্তু আব্দুর রাজ্জাক আছেন স্কোয়াডে। যেহেতু সাকিব আল হাসান এই সিরিজে নেই। আবার সানজামুল ইসলামও একাদশের বাইরে। আর ইতিহাস ঘাটলে দেখা যায় ঢাকার উইকেটে স্পিনাররাই বেশি সুবিধা করে থাকেন। এ কারণে এই ম্যাচে আব্দুর রাজ্জাককে একাদশে নেয়ার সম্ভাবনা বেশি।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষেই শেষবার টেস্টে নেমেছিলেন রাজ্জাক। সেই শ্রীলঙ্কার বিপক্ষেই প্রত্যাবর্তন হতে পারে ৩৫ বছর বয়সী অভিজ্ঞ স্পিনারের।

বাংলাদেশের হয়ে ১৯৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে রাজ্জাকের। বয়স হলেও ঘরোয়া ক্রিকেট খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। বিসিএলের প্রথম তিন রাউন্ডে ২০টি উইকেট নিয়ে তিনিই সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী।