‘আমাদের তেল স্থাপনায় আঘাত হানলে পাল্টা আঘাত হানা হবে’

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ’র এক ভিডিওতে বলা হয়েছে লেবাননের তেল স্থাপনার ক্ষতি করা হলে ইহুদিবাদী ইসরাইলের সব তেল ও গ্যাস স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হবে।

ই ভিডিওতে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র শক্তির একাংশও তুলে ধরা হয়েছে। সেখানে হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর একটি বক্তব্য রয়েছে। ভিডিওতে হাসান নাসরুল্লাহ বলছেন, “যারাই আমাদের পানিসীমার তেল স্থাপনায় আঘাত হানবে পাল্টা পদক্ষেপ হিসেবে তাদের স্থাপনাগুলোতেও আঘাত হানা হবে। লেবাননের যে এই ক্ষমতা রয়েছে তা ইসরাইলিরা ভালো করেই জানে।”

ভূমধ্যসাগরে লেবাননের একটি গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে ইহুদিবাদী ইসরাইল উসকানিমূলক বক্তব্য দেয়ার পর হিজবুল্লাহর পক্ষ থেকে ভিডিও বার্তা দেয়া হলো।

গত বছর ভূমধ্যসাগরে লেবানন তার ১০টি গ্যাসব্লকের দু’টির উন্নয়নের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করে। ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী সা’দ হারিরি’র সরকার তিনটি আন্তর্জাতিক কোম্পানির সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়ামকে ব্লক-৪ ও ব্লক-৯ উন্নয়নের দায়িত্ব দেয়।

লেবাননের এ পদক্ষেপের বিরুদ্ধে গত সপ্তাহে ইহুদিবাদী ইসরাইল উসকানিমূলক বক্তব্য দিলে তেলআবিব ও বৈরুতের মধ্যে উত্তেজনা দেখা দেয়। লেবাননের ব্লক-৯ গ্যাসক্ষেত্রের ওপর মালিকানা দাবি করে ইহুদিবাদী যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেন, ব্লক-৯ ইসরাইলি ভূখণ্ডের অংশ।