আগামীকাল খালেদার রায়, দুশ্চিন্তায় এসএসসি পরীক্ষার্থীরা

আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা করা হবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়। কিন্তু একইদিন এসএসসি ও সমমানের পরীক্ষা দেবে ২০ লাখ শিক্ষার্থী। তাই রায় নিয়ে দেশজুড়ে উত্তেজনা থাকায় চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছেন পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীরা সময় মতো কেন্দ্রে প্রবেশ করতে পারবেন কিনা, তা নিয়েও উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন অভিভাবকরা। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা

২৫ ফেব্রুয়ারি তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষে পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের কথা রয়েছে।

পরীক্ষার সিলেবাস অনুযায়ী, বৃহস্পতিবার সাধারণ আট বোর্ডে ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা।

মাদরাসা বোর্ডে এদিন বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরি বোর্ডের অধীন এদিন কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, পরীক্ষা অনুষ্ঠিত হবে কি হবে না, তা পরিস্থিতির ওপর নির্ভর করে সিদ্ধান্ত নেয়া হয়।এখন পর্যন্ত পরীক্ষা বাতিলের পরিস্থিতি হয়নি। এ কারণে বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে না।