রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে পৌঁছেছেন অ্যালেন বারসেট

মিয়ানমারে নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখতে কক্সবাজারে পৌঁছেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বারসেট। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে তিনি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান।

বিমানবন্দরে থেকে অ্যালেইন বেরসে কক্সবাজার সদর হাসপাতাল পরিদর্শনে যান। সেখানে তিনি সুইস সরকারের দেওয়া বিভিন্ন চিকিৎসা কার্যক্রম পরিদর্শন করেন। এসময় হাসপাতালের ল্যাবরেটরি, ডায়াগনস্টিক সেন্টার ও রোগীদের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখবেন। পরে দুপুর ১২টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং সেখানে আন্তর্জাতিক দাতা সংস্থাসহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখার কথা রয়েছে।

অ্যালেইন বেরসে কিছুক্ষণ পরে উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা শিবির পরির্দশন করবেন। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে কথা বলবেন এবং তাদের কাছ থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের কাহিনী শুনবেন। সুইস রাষ্ট্রপ্রধান অ্যালেইন বেরসে কয়েকটি এনজিও সংস্থা কার্যক্রম পরিদর্শন করবেন।

সুইস প্রেসিডেন্ট বিকেল সোয়া ৩টায় ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন। বিকেলে ঢাকায় ফিরে সন্ধ্যায় বারিধারায় সুইজারল্যান্ড দূতাবাস আয়োজিত সুইস কমিউনিটির সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন বেরসে। আগামীকাল দুপুর ১টায় সুইস ফেডারেল কাউন্সিলের প্লেনে সুইজারল্যান্ডের উদ্দেশে তার ঢাকা ছাড়ার কথা তার।

চারদিনের রাষ্ট্রীয় সফরে গত রবিবার দুপুরে বাংলাদেশে আসেন বেরসে। প্রথম কোনো সুইস প্রেসিডেন্ট তিনি বাংলাদেশ সফরে এলেন।