বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সুইস প্রেসিডেন্টের শ্রদ্ধা

সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ঢাকায় সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। সোমবার বেলা ১১টায় জাতীয় স্মৃতিসৌধে আসেন সুইস প্রেসিডেন্ট। সেখানে তিনি প্রথমে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান। পরে নাগেশ্বর চাপা নামে একটি ফুলের চারা রোপণ করেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এসময় তার সঙ্গে সে দেশের কয়েক মন্ত্রীসহ অন্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেখানে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর তিনি ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসেন। সেখানে তিনি জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে ঘুরে দেখেন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

এরপর তিনি সেখান থেকে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে আনুষ্ঠানিক বৈঠক করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন বারসেট। এটাই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক বাংলাদেশ সফর। ৪ ফেব্রুয়ারি দুপুরে জেট এয়ারলাইন্সের একটি বিমানে করে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে স্বাগত জানান।

সফরসূচি অনুযায়ী, ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন সুইস প্রেসিডেন্ট।

৭ ফেব্রুয়ারি বুধবার তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া ওই দিনে ঢাকা আর্ট সামিট পরিদর্শনেও যাওয়ার কথা রয়েছে তার। ৯ ফেব্রুয়ারি তার স্বদেশ ফিরে যাওয়ার কথা রয়েছে। সুইজারল্যান্ডের রীতি অনুসারে গত ১ জানুয়ারি এক বছরের মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন অ্যালেই বারসেট।