গণজাগরণ মঞ্চের পাঁচ বছর পূর্তি আজ

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের পাঁচ বছর পূর্তি আজ (৫ ফেব্রুয়ারি)। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল জামায়াত নেতা কাদের মোল্লাকে যাবজ্জীবন সাজার রায় ঘোষণা করেন। এ রায়ের প্রতিবাদে ওই দিন রাজধানীর শাহবাগ অবরোধ করে অবস্থান প্রতিবাদ করে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, ছাত্রসংগঠন, সাধারণ ছাত্রসহ বিভিন্ন পেশাজীবী মানুষ।

এক টানা ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এ কর্মসূচি পালিত হওয়ার পর সরকার আইন পরিবর্তন করে। এরপর উচ্চ আদালতে কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি ফাঁসি চেয়ে আপিল করে সরকার। উচ্চ আদালত কাদের মোল্লাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার রায় দেন। দেশজুড়ে আলোচিত এ আন্দোলন গণজাগরণ মঞ্চ নামে পরিচিত।

আন্দোলন চলাকালে গণজাগরণ মঞ্চের মধ্যে মতপার্থক্য হলে আওয়ামী লীগের নেতৃত্বে একটি অংশ বেরিয়ে যায়। কিন্তু মঞ্চের মূল নেতৃত্ব থেকে যায় ডা. ইমরান এইচ সরকার ও তার অনুসারীদের কাছে।

গণজাগরণ মঞ্চের পাঁচ বছর পূর্তি আজ

গণজাগরণ মঞ্চের ৬ষ্ঠ বছরে পদার্পণ উপলক্ষে ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বাধীন গণজাগরণ মঞ্চ সোমবার রাজধানীর শাহবাগে বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে- দুপুর ২টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিকাল ৩টায় রয়েছে শোভাযাত্রা। এরপর থাকবে আলোচনা সভা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার নিজের ফেসবুক অ্যাকাউন্টে এসব কর্মসূচির তথ্য জানিয়েছেন।

গণজাগরণ মঞ্চের পাঁচ বছর পূর্তি আজ

রোববার দেয়া ওই পোস্টে তিনি লিখেছেন, ‘আগামীকাল ৫ ফেব্রুয়ারি। বাংলাদেশের ইতিহাসের গুরুত্বপূর্ণ ও অনন্য গণআন্দোলন, গণজাগরণের পাঁচ বছর পূর্তি। সবাইকে শুভেচ্ছা। আগামীকাল দুপুর ২টা থেকে শাহবাগে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হবে। বিকাল ৩টায় বের হবে জাগরণ র‍্যালি। এরপর থাকবে আলোচনা সভা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকলের অংশগ্রহণ কাম্য।’