খালেদাকে অভ্যর্থনায় বাধা, যাত্রা-বহরকে জুতা প্রদর্শন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সিলেট যাত্রাপথে তাকে অভ্যর্থনা জানাতে আসা নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ, গ্রেফতার ও রাস্তার পাশে দাঁড়াতে বাধা প্রদানের ঘটনা ঘটছে। যাত্রা-বহরকে জুতা প্রদর্শন ও খালেদা জিয়ার বিরুদ্ধে শ্লোগান দিতে দেখা গেছে নরসিংদীতে। অভ্যর্থনা জানাতে আসা বিএনপির আইন-সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়াসহ, আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন করা বিএনপির প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনসহ ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যাত্রাবাড়ী থেকে নরসিংদী পর্যন্ত রাস্তার দুই পাশে কাউকে দাঁড়াতে দেয়নি। দোকানপাটও খুলতে দেয়নি। দেখা গেছে, বিভিন্ন স্থানে পুলিশের উপস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা নিজেদের স্থানীয় নেতাদের নাম ধরে এবং খালেদা জিয়ার বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। নরসিংদীতে বাধার মুখে পড়ে খালেদা জিয়ার গাড়িবহর। সেখানে ‘নৌকা’ স্লোগান দিয়ে জুতা প্রদর্শন করে শিবপুর উপজেলা চেয়ারম্যান সাইফুল ইসলাম বীরুর সমর্থকরা। বেলা ১১ টা ২০ মিনিটে নরসিংদীর বেলানগর বাজারের নরসিংদী জেলা কারাগারের সামনে এ ঘটনা ঘটে। হঠাত্ কিছু লোক নরসিংদী জেলা কারাগারের সামনে থেকে নৌকার স্লোগান দিয়ে বিএনপি চেয়ারপারসনের গাড়িবহরে জুতা প্রদর্শন করে। এ সময় তারা বিক্ষোভ মিছিল করে গাড়িবহরে বাধা দেয়। পরে পুলিশ এসে তাদের সরিয়ে দিলে গাড়িবহর সামনে অগ্রসর হয়।

খালেদাকে অভ্যর্থনায় বাধা, যাত্রা-বহরকে জুতা প্রদর্শন

এরপর বেলা পৌনে ১২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের কামারখোলা এলাকায় দলের চেয়ারপারসনকে স্বাগত জানাতে আসা বিএনপি নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। পুলিশের বেধড়ক লাঠিচার্জের কারণে তারা আসতে পারেননি। তবে গাউছিয়া রাস্তার একপাশে, বেলাবোসহ বেশ কয়েকটি স্থানে নেতাকর্মী ব্যানার নিয়ে খালেদা জিয়াকে অভ্যর্থনা জানান। এ সময় ‘জিয়া’, ‘খালেদা জিয়া’, ‘তারেক রহমান’ বলে স্লোগান দেন নেতাকর্মীরা।

ভৈরব এলাকায় প্রবেশের পর থেকে প্রতিবন্ধকতা থাকলেও নেতাকর্মীরা রাস্তার দুই পাশে দাঁড়িয়ে অভ্যর্থনা জানান। খালেদা জিয়া বিভিন্ন স্থানে গাড়ি থামিয়ে জড়ো হওয়া নেতা কর্মীদের সাথে কথা বলেন। খালেদার সফরকে কেন্দ্র করে গুলশান-১, তেজগাঁও, কাকরাইল, নয়াপল্টন, মতিঝিল ও যাত্রাবাড়ী, নারায়ণগঞ্জ, রূপগঞ্জ ও গাউছিয়া, শিবপুর মোড়ে ব্যাপক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখা গেছে।