‘আবদুল হামিদের চেয়ে গ্রহণযোগ্য কেউ নেই’

রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয়বারের মতো আবদুল হামিদকে বাছাই করার কারণ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেছেন, এই মুহূর্তে বাংলাদেশে তার চেয়ে গ্রহণযোগ্য কাউকে তারা খুঁজে পাননি, যার কারণে দ্বিতীয়বারও তাকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। সোমবার দুপুরে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন। এর আগে তিনি দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে আবদুল হামিদের পক্ষে মনোনয়নপত্র জমা দেন প্রধান নির্বাচন কমিশনারের কাছে।

ওবায়দুর বলেন, ‘আমাদের কাছে মনে হচ্ছে তিনিই (আবদুল হামিদ) এই মুহূর্তে গ্রহণযোগ্য ও সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি। একটি দল করেও তিনি সবার কাছে গ্রহণযোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছেন।’ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘রাষ্ট্রপতিতো দলের রাষ্ট্রপতি নন, তিনি হলেন দেশের রাষ্ট্রপতি। কাজেই আমরা ওই ধরনের একজন মানুষকে খুঁজে নিয়েছি। তিনি দুইবারের স্পিকার এবং সাতবারের নির্বাচিত সংসদ সদস্য। খাঁটি বাংলার বীরপুরুষ এবং বিশিষ্ট মুক্তিযোদ্ধা। তাকে আমরা চয়েজ করেছি, দেশের মানুষ গ্রহণ করেছে।’

নতুন রাষ্ট্রপতির কাছে আওয়ামী লীগের কী প্রত্যাশা এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘আমরা দলের কোনো প্রত্যাশা চাই না, তিনি জনগণের প্রত্যাশা পূরণ করলে আমরা খুশি।’ বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা একটি দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। সেদিন আওয়ামী লীগের কী কর্মসূচি? এমন প্রশ্নে সরকারি দলের সাধারণ সম্পাদক জানান, সেদিন তাদের কোনো কর্মসূচি নেই।