শুধু তারকারাই নয়, ‘প্যাডম্যান’এর ‘পিরিয়ড’ চ্যালেঞ্জে সামিল দর্শকরা

‘টয়লেট এক প্রেমকথা’ সিনেমাটি তৈরি করে স্বচ্ছ ভারত অভিযানে সামিল হয়েছিলেন বলিউড সুপারস্টার অক্ষয় কুমার।  বাড়িতে বাড়িতে শৌচালয় নির্মাণ করা যে কতটা গুরুত্বপূর্ণ তা বেশ ভালো করেই বুঝিয়ে দিয়েছিলেন।

এবার ঋতুস্রাব নিয়ে বার্তা দিতে, সমাজকে কুসংস্কার মুক্ত করতে উদ্যোগী হয়েছেন অক্ষয়। বানিয়ে ফেলেছেন ‘প্যাডম্যান’। এটি সেই আসল প্যাডম্যান মুরুগানাথমের গল্প। যিনি কিনা প্রথম মহিলাদের জন্য সবচেয়ে কম দামে স্যানিটারি প্যাড বানিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। বলা ভালো সমাজের রক্তচক্ষু উপেক্ষা করে বিপ্লব করেছিলেন।

‘প্যাডম্যান’- ছবিতে সেই মুরুগানাথমের চরিত্রেই দেখা যাচ্ছে অক্ষয়কে। তবে নেহাতই সিনেমা বানানো নয়, উদ্দেশ্য ঋতুস্রাব নিয়ে সমাজে যে দ্বিধা, লজ্জা, কুসংস্কার রয়েছে সেগুলিকে সমূলে বিনাস করা। সমাজকে বুঝিয়ে দেওয়া যে ‘পিরিয়ড’ বা ঋতুস্রাব কোনও লজ্জার বা লুকনোর বিষয় নয়, এটা এটা স্বাভাবিক প্রক্রিয়া। এই সময় বাড়ির মা বোনের সুরক্ষিত ও সুস্থ জীবন দেওয়া প্রত্যেক পুরুষের কর্তব্য। ঋতুস্রাবের সময় মহিলাদের উচিত স্যানিটারি প্যাড ব্যবহার করা। যেসমস্ত মহিলাদের এই স্যানিটারি প্যাড কেনার সামর্থ্য নেই সরকারকে তাঁদের বিনামূল্য স্যানিটারি প্যাড বিতরণের দাবিও তুলেছেন অক্ষয়।

অক্ষয়, সোনম কাপুর, পরিচালক আর বালকি সহ ‘প্যাডম্যান’ টিমের অনেককেই বিনামূল্য এই ন্যাপকিন বিতরণ করতেও দেখা গেছে। এমনকি সচেতনতা প্রসারে টুইঙ্কল, অক্ষয়রা শুরু করেছেন ‘প্য়াডম্যান’ ক্যাম্পেন। যে ক্যাম্পেনে ইতিমধ্যেই সামিল হয়েছেন আমির, দীপিকা, আলিয়া, অর্জুন কাপুর, দিয়া মির্জা সহ অনেক অভিনেতা অভিনেত্রী।

শুধু তারকারাই নয়, 'প্যাডম্যান'এর 'পিরিয়ড' চ্যালেঞ্জে সামিল দর্শকরা

তবে শুধু তারকারাই নয়, প্যাডম্যান অক্ষয়ের বার্তা যে সামান্য হলেও সমাজের কাছেও পৌঁছছে তা বোঝা যাচ্ছে। ইতিমধ্যেই প্যাডম্যান অক্ষয়ের পিরিয়ড চ্যালেঞ্জ গ্রহণ করেছেন নেটিজেনদের অনেকেই। অনেকেই টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম থেকে শুরু করে বিভিন্ন সোশ্যাল সাইটে স্যানিটারি ন্যাপকিন হাতে ছবি পোস্ট করছেন। এদের মধ্যে লজ্জা না করে বোনের জন্য স্যানিটারি ন্যাপকিন কিনে এনেছেন এক আশ্রয় কুমার গুপ্তা নামে এক যুবক, এবং এই কাজে গর্বিত হয়ে ছবিও পোস্ট করেছেন সোশ্যাল সাইটে।