মুমিনুল-লিটনের দায়িত্বশীল ব্যাটিংয়ে লিড পেয়েছে বাংলাদেশ

এমন একটি সেশনের খুব প্রয়োজন ছিল আজ। ম্যাচ বাঁচানোর জন্য, মান বাঁচানোর জন্য। টপ অর্ডার মুমিনুল হক এবং মিডল অর্ডার লিটন দাসের দুর্দান্ত পঞ্চম উইকেট জুটিতে ইনিংস হারের শংকা কাটিয়ে উঠেছে বাংলাদেশ। চতুর্থ দিনের শেষ সেশনে তিন উইকেট হারিয়ে অনেকটা চাপ নিয়েই পঞ্চম দিন শুরু করে বাংলাদেশ। তবে মুমিনুল হক ও লিটন দাসের দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত লিড পেয়েছে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে হারিয়ে ২০১ রান। মুমিনুল ৭৪ আর লিটন দাস ৫৬ রান নিয়ে ব্যাট করছেন। এখনো বাংলাদেশ এগিয়ে আছে ১ রানে। চতুর্থ দিনের শেষ সেশনে তিন উইকেট হারিয়ে অনেকটা চাপ নিয়েই পঞ্চম দিন শুরু করে বাংলাদেশ। তবে মুমিনুল হক ও লিটন দাসের দায়িত্বশীল ব্যাটিংয়ে চট্টগ্রাম টেস্টে লড়ছে বাংলাদেশ। তাদের ব্যাটে দ্বিতীয় ইনিংসে নিজেদের প্রথম শতরানের জুটি পেয়েছে স্বাগতিকরা। তাই অনেকটা স্বস্তি নিয়েই লাঞ্চে গেছে স্বাগতিক শিবির।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে হারিয়ে ১৮৭ রান। মুমিনুল ৭০ আর লিটোন দাস ৪৭ রান নিয়ে ব্যাট করছেন। এখনো বাংলাদেশ পিছিয়ে আছে ১৩ রানে। ৩ উইকেটে ৮১ রান নিয়ে আজ পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। শুরু থেকেই সতর্ক ছিলেন অপরাজিত মুমিনুল হক এবং নতুন ব্যাটসম্যান লিটন দাস। ধীরে ধীরে তারা উইকেটে সেট হয়ে যান। ৭৮ বলে ১ চার ১ ছক্কায় হাফ সেঞ্চুরি তুলে নেন মুমিনুল। তাদের জুটি তিন অংক ছাড়িয়ে যায়।

বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৫১৩ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসেই ৭১৩/৯ রানের পাহাড় গড়েছে দিনেশ চান্দিমালের দল। শ্রীলঙ্কার চেয়ে ২০০ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে দিনের শেষ সময়টুকুতেই তিন শীর্ষ ব্যাটসম্যান তামিম ইকবাল (৪১), ইমরুল কায়েস (১৯) এবং মুশফিকুর রহিম (২)।