প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে ইতালীতে উৎসবের আমেজ

আগামী ১১ ফেব্রুয়ারি ইতালীতে রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তার এ সফরকে সামনে রেখে চাঙ্গা হয়ে উঠেছে ইতালী আওয়ামী লীগ। সফরকে ঘিরে বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গঠন করা হচ্ছে আপ্যায়ন,সেচ্ছাসেবক সহ বিভিন্ন উপ কমিটি। পাশাপাশি বিশাল নাগরিক সংম্বর্ধনা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ইতালী আওয়ামী লীগ। প্রস্তুত করা হচ্ছে প্রায় দুই হাজার আসনের হল রুম। ইতালীর বিভিন্ন প্রভিন্স (জেলা) আওয়ামী লীগের নেতা কর্মীদের মাঝে বইছে আনন্দের জোয়ার ।

জানা যায়, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্ট (ইফাড)-এর ৪১তম সম্মেলনে যোগ দিতে আগামী ১১ ফেব্রুয়ারী ইতালির রোম সফরে আসবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ইফাডের কাউন্সিলে যোগ দেয়ার সময় ১৩ ফেব্রুয়ারি ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এদিন বিকেলে ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান পোপ ফ্রান্সিসের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

ইতালির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের বাণিজ্য, পরিবেশ, বিনিয়োগ, পর্যটন ও যোগাযোগ নিয়ে আলোচনা করবেন বেল জানা গেছে। সফরের শেষ দিনে ইতালির ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকে মিলিত হতে পারেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে ইতালিতে বসবাসকারী বাংলাদেশের নাগরিকদের সংম্বর্ধনায় যোগ দেয়ার কথা রয়েছে।

ইতালী আওয়ামী লীগ এ নিয়ে পুরাপুরি ব্যস্ত । প্রবাসীদের মাঝে উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।ইতালী আওয়ামী লীগের পাশাপাশি যুবলীগ ইতালী,রোম মহানগর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দও প্রস্তুতি নিচ্ছেন। এদিকে এই সফরকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ দূতাবাস ইতালী।

বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আঃ সোবহান সিকদার বলেন মাননীয় প্রধানমন্ত্রীর সফরের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন। তবে এই সফর বাংলাদেশ এবং ইতালী প্রবাসীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইতালী আওয়ামী লীগের সভাপতি হাজী ইদ্রিস ফরাজী বলেন, প্রধানমন্ত্রীকে ইউরোপের মাটিতে সর্বকালের ঐতিহাসিক সংম্বর্ধনা দেওয়া হবে এবার।

সাধারন সম্পাদক হাসান ইকবাল বলেন, প্রবাসী বান্ধব সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনার সফরকে ঘিরে ইউরোপ জুড়ে নেতাকর্মীরা উল্লসিত। ইতালী প্রবাসীরা যে তাকে ভালবাসেন তার প্রমাণ সংম্বর্ধনার মাধ্যমে দেওয়া হবে।