জারের পানিতে দূষণ রোধে মিরপুরে বিএসটিআইয়ের অভিযান

ঢাকার মিরপুর চিড়িয়াখানা রোডে অভিযান চালিয়ে অননুমোদিত তিনটি পানির কারখানা বন্ধ করে দিয়েছে সরকারের মান নিয়ন্ত্রক সংস্থা-বিএসটিআই। র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে রোববার সকাল ৮টা থেকে এই অভিযানে বেলা ১২টা পর্যন্ত প্রায় ৯০০ পানির জার জব্দ ও ধংস করা হয়েছে।

অভিযানের শুরুতে মিরপুর এক নম্বর সেকশনে সিকদার পিওর ড্রিংকিং ওয়াটার নামের এক কারখানায় যায় ভ্রাম্যমাণ আদালত। সেখানে ওয়াসার লাইনের পানি সরাসরি জারে ভরা হচ্ছিল বিক্রির জন্য। জার বিশুদ্ধ করার নিয়মও তারা অনুসরণ করে না। ভ্রাম্যমাণ আদালত কারখানাটি বন্ধ করে দেয় এবং পানি বিপণনে জড়িত চারজনকে তিন মাসের কারাদণ্ড দেয়।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) এক গবেষণায় বোতলজাত ও জারের পানিতে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর জীবাণুর উপস্থিতি পাওয়ার খবর সংবাদ মাধ্যমে এলে নিয়ন্ত্রক সংস্থা বিএসটিআই উদ্যোগী হয়। সারা দেশ বিএসটিআইর লাইসেন্সধারী পানি উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৯টি। তবে বর্তমানে ১৯৯টি প্রতিষ্ঠান বৈধভাবে কার্যক্রম চালাচ্ছে।

ঢাকায় ৮৩টি প্রতিষ্ঠান বিএসটিআইর লাইসেন্স নিয়ে পানি উৎপাদন ও বিপণন করে। এর মধ্যে ১০টি প্রতিষ্ঠান বোতলজাত আর বাকিগুলো জারের পানি বিক্রি করে। গত জানুয়ারির শেষ দিক থেকে ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বেশ কিছু অবৈধ কারখানা বন্ধ করেছে বিএসটিআই।