‘জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই কাজ করে যাচ্ছি’

আজ রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা প্রদান করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তৃতাকালে প্রধানমন্ত্রী বলেছেন, মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে গড়তে জাতির পিতা মাত্র কয়েক বছর সময় পেয়েছিলেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তখনই প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছিলেন। তিনি নারী শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে তাদের শিক্ষাও অবৈতনিক করেছিলেন। আমরা জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশকে কিছু দিতে পারে না। বহুদলীয় গণতন্ত্রের নামে যুদ্ধাপরাধী, যাদের রাজনীতি নিষিদ্ধ ছিল তাদের রাজনীতি করার সুযোগ করে দেওয়াটাই যদি বহুদলীয় গণতন্ত্র হয় তাহলে আমরা কিছু বলার নেই।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু প্রতিটি মহকুমাকে জেলায় উন্নীত করে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করে দিয়েছিলেন। যাতে উন্নয়নটা স্থানীয়ভাবে গড়ে উঠতে পারে। তৃণমূল পর্যায় থেকে যেন অর্থনৈতিক উন্নয়ন হতে পারে সেই পদক্ষেপই তিনি নিয়েছিলেন। জাতির পিতা যদি আর একটু সময় পেতেন, বেশি নয় তিন বছর বা চার বছর সময় পেলে বাংলাদেশ আর কোনো দিনই পিছিয়ে থাকতো না।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা জানান।