গ্রাহকচাহিদা মেটাতে দেশে তৈরি ল্যাপটপ-মনিটর বাজারে আনলো ওয়ালটন

দেশে তৈরি ডেস্কটপ পিসি ও মনিটর বাজারে এনেছে ওয়ালটন। প্রথমাবস্থায় ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ৬ মডেলের কম্পিউটার এবং দুই মডেলের ফুল এইচডি মনিটর এনেছে প্রতিষ্ঠানটি। গত ১৮ জানুয়ারি ওয়ালটন দেশে প্রথম কোনো কম্পিউটার কারখানার আনুষ্ঠানিক যাত্রা করে।

ওয়ালটন কম্পিউটার প্রোজেক্ট ইনচার্জ মো. লিয়াকত আলী জানান, দেশে প্রযুক্তিপণ্যের গ্রাহক দিন দিন বাড়ছে। গ্রাহকচাহিদা মেটাতে ওয়ালটন দেশেই ডেস্কটপ কম্পিউটার এবং কম্পিউটার যন্ত্রাংশ তৈরি শুরু করেছে।প্রাথমিকভাবে ৬ মডেলের ডেস্কটপ এবং দুই মডেলের মনিটর বাজারে আনা হলো। দেশে তৈরি এসব ডেস্কটপের দাম শুরু হয়েছে ২৩ হাজার ৫৫০ টাকা থেকে। যার সর্বোচ্চ দাম ৪৪ হাজার ৯৯০ টাকা পর্যন্ত।

ওয়ালটন কম্পিউটার সোর্সিং বিভাগের সহকারী পরিচালক রাকিব বিন কাদির জানান, ডব্লিউডিপিজি৪৪০০১ মডেলের ডেস্কটপে ব্যবহৃত হয়েছে ৩.৩০ গিগাহার্জ গতির ইন্টেল পেন্টিয়াম প্রসেসর। আছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫১০। ৪ জিবি ডিডিআর৪ র‍‍্যাম। যা বাড়ানো যাবে ৩২ জিবি পর্যন্ত। স্টোরেজ হিসেবে থাকছে ১ টেরাবাইট ৭২০০ সাটা হার্ডডিস্ক ড্রাইভ। এটির দাম মাত্র ২৩ হাজার ৫৫০ টাকা।

এছাড়াও ডব্লিউডিপি৭১০০০২, ডব্লিউডিপি৭১০০০৩ এবং ডব্লিউডিপি৭১০০০৪ মডেলে রয়েছে ৩.৯০ গিগাহার্জ গতির ইন্টেলের সপ্তম প্রজন্মের কোর আই থ্রি প্রসেসর। সঙ্গে থাকছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬৩০। প্রতিটি ডেস্কটপে ব্যবহৃত হয়েছে ৪ জিবি ডিডিআর৪ র‍্যাম। যা বাড়ানো যাবে ৩২ জিবি পর্যন্ত। স্টোরেজ হিসেবে থাকছে ১ টেরাবাইট ৭২০০ সাটা হার্ডডিস্ক ড্রাইভ। এই কম্পিউটারগুলোর দাম যথাক্রমে ২৯ হাজার ৯৯০, ৩১ হাজার ৫৫০ এবং ৩২ হাজার ৫৫০ টাকা।

এছাড়াও যে দুটি মডেলের মনিটর পাওয়া যাচ্ছে সেগুলোর দাম যথাক্রমে ১৩ হাজার ৯৯০ এবং ৮ হাজার ৫০০ টাকা।