গানের অন্যান্য ধারার মত উচ্চাঙ্গসঙ্গীতকেও সবার মাঝে ছড়িয়ে দিতে চাই: সুকন্যা তিথি

গত ২৬ এ জানুয়ারি থেকে ৫ সদস্যকে নিয়ে শুরু হল বাংলাদেশের অন্যতম ক্লাসিক্যাল ফিউশনাল ব্যান্ড ‘অ্যালয়’ ব্যান্ড এর পথচলা। দর্শকদের দাবিতেই সম্প্রতি সুকন্যা তিথির নিজস্ব ব্যান্ড ‘অ্যালয়’এর সূচনা। ‘অ্যালয়’ এর সদস্য হিসেবে সুকন্যা তিথির সাথে আরও রয়েছেন শুভ, জিকো, আদনানুল হক আদনান ও শায়ন।

সঙ্গীত জগতের এক অনন্য নাম সুকন্যা মজুমদার ঘোষ তিথি। তৌকির আহমেদ এর ‘অজ্ঞাতনামা’ আন্তর্জাতিক ভার্সন এর টাইটেল গান টি করে বেশ জনপ্রিয়তা লাভ করেছেন তিনি। ‘হালদা’ ছবির কিছু গানে জয় করেছেন হাজারো মানুষের মন। ভক্তদের বহুদিনের অভিযোগের ইতি ঘটিয়ে সুকন্যা তিথি শুরু করেছেন তার অফিসিয়াল ইউটিউব চ্যানেল। এবার ভক্তদের জন্য নতুন চমক নিয়ে সুকন্যা তিথি শুরু করেছে তার নিজস্ব ব্যান্ড ‘অ্যালয়’। চলচিত্রে তার গানের মহিমা ছড়িয়ে দিলেও একক কোন এ্যালবামে এখন পর্যন্ত দেখা যায়নি সুকণ্ঠি এই শিল্পিকে। তার নিজের গাওয়া বেশ কটি গান মন ছুঁয়েছে হাজারো দর্শকের। তার গানে মোহিত হয়ে একক ভাবে সুকন্যা তিথির গান শোনার দাবি জানিয়েছে অনেক ভক্তরাই।

‘অ্যালয়’ শব্দের অর্থ হল সংকর ধাতু। অনেক গুলো ধাতুর মিশ্রণ। ‘অ্যালয়’ ব্যান্ড এর প্রতিটি সদস্যই একেক জন একেকটি ধাতুর মত। গানের ভুবনে গিটারিস্ট হিসেবে এক অনন্য নাম শুভ। তেমনি জিকো পারকাশন জগতের একজন পরিচিত মুখ। সঙ্গে আদনানের বেস গিটার এর মূর্ছনা মুগ্ধ করে দেয় সবাইকে। গারো ছেলে শায়ন তার বাঁশির সুরে এক মুহূর্তেই আপনার মাঝে এনে দিতে পারে পাহাড়ী আমেজ। প্রতিটি সদস্যের অসাধারণ প্রতিভার সংমিশ্রণে সংকর ধাতুর মত তৈরি হয়েছে ‘অ্যালয়’ ব্যান্ড। তাদের প্রত্যেকের সমন্বয় সৃষ্টি হয় অন্ন রকম আরেক সূর। এ সব কিছু মিলিয়েই করা হয়েছে ‘অ্যালয়’ ব্যান্ডের নামকরণ।

‘অ্যালয়’ এর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সুকন্যা তিথির সাথে ডেইলি মেইল ২৪ কে জানান, ‘অ্যালয়’ এর প্রতিটি সদস্যকে নিয়ে অনেক আগে থেকেই এক সাথে কাজ করে আসছি। তবে ‘অ্যালয়’ নিয়ে এই প্রথম সবার সাথে এক ব্যান্ডে কাজ করা। ‘অ্যালয়’ আমাদের সবার অনেক দিনের প্রচেষ্টার ফল। উচ্চাঙ্গসঙ্গীত আমাদের মাঝ থেকে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। উচ্চাঙ্গসঙ্গীতকে সবার মাঝে জাগিয়ে তুলতে ‘অ্যালয়’ এর সূচনা। উচ্চাঙ্গসঙ্গীত শুধু সাধনার জন্যই নয়, কন্সার্টেও বিনোদনের জন্য উপস্থাপন করা যায়। আর সে প্রচেষ্টাকে সফল করতেই কাজ করবে ‘অ্যালয়’। গাগানের অন্যান্য ধারার মত উচ্চাঙ্গসঙ্গীতকেও সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। আশা করি সামনে ‘অ্যালয়’ থেকে ভক্তদের ভালো কিছু উপহার দিতে পারব।

অন্যান্য ব্যান্ডের থেকে ‘অ্যালয়’এর বিশেষত্ব হল এটি বাংলাদেশের অন্যতম ক্লাসিক্যাল ফিউশনাল ব্যান্ড। ‘অ্যালয়’এর এই নতুন পথচলায় নতুন কিছু নিয়ে নতুন ভুবনে ভক্তদের জন্য থাকছে নতুন অনেক উপহার।