পিরানহার ব্যাপারে সাবধান হতে হবেঃ মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্রাজিলে একটা মাছ আছে, যার নাম পিরানহা। সেটা মানুষকেও খেয়ে ফেলে। এ ব্যাপারে আমাদের সাবধান হতে হবে। শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে একটি বিষয়ে আমাদের সাবধান হওয়া দরকার। সেটি হচ্ছে খাদ্যের কিছু শত্রু আছে, সেগুলো যেন আমরা কোনো মতেই আমদানি না করি। মাঝেমধ্যে কোনো কোনো দুষ্কৃতিকারী এসব করে। এছাড়া খাদ্যের আরেকটা শত্রু মহামারী। সাবধানতার সঙ্গে সব ধরনের মহামারীও প্রতিরোধ করতে হবে।

উল্লেখ্য, পিরানহা হল এক ধরনের মাংসাসী মাছ। এই মাছ অন্য মাছ খেয়ে সাবাড় করে, এমনকি সুযোগ পেলে এরা মানুষও খেয়ে থাকে। ব্রাজিলের আমাজন নদীর অববাহিকায় এ ধরনের পিরানহা মাছ প্রচুর পাওয়া যায়। এই মাছ চাষ ও বাজারজাতকরণ নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। তবে ভয়ংকর এই পিরানহা মাছই এখন বাংলাদেশের বিভিন্ন এলাকায় গোপনে চাষ হচ্ছে। রাজধানীসহ বিভিন্ন বাজারে রূপচাঁদা মাছ নামে বিক্রি করা হচ্ছে এই মাছ। যা অনেকে না জেনে কিনছেন, বিশেষ করে নিম্ন আয়ের ও অশিক্ষিত জনগোষ্ঠী।