জন্মবার্ষিকীতে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন কুশল

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করছে শ্রীলঙ্কা। টেস্টে ফেরার ইনিংস সেঞ্চুরিতে রাঙালেন কুসল মেন্ডিস। সেটিও নিজের ২৩তম জন্মবার্ষিকীতে। দুইবার জীবন পাওয়া ডানহাতি ব্যাটসম্যান পেলেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়।

এই ক্যাচ মিসের মাশুল বেশ বাজেভাবেই দিতে হচ্ছে বাংলাদেশকে। তৃতীয় দিনের প্রথম সেশনে উইকেট তুলে নেওয়া তো দূরের কথা; উপরন্তু ২০০ বলে ১০ চার ১ ছক্কায় ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন কুশল।

আগের দিনই তিন অংকে পৌঁছা ধনাঞ্জয়া ডি সিলভা ব্যাট করছেন ১৩৮ রানে। দুজনের দ্বিতীয় উইকেট জুটিতে এসেছে ২৩৯ রান! এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার স্কোরও তাই। কোনো সাফল্য নেই বাংলাদেশ শিবিরে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট অদ্ভুত আচরণ শুরু করেছে। স্পিনারদের উইকেট হওয়ার কথা থাকলেও গত দুই দিন সুবিধা পাচ্ছেন ব্যাটসম্যানরাই। প্রথম ইনিংসে ০ রানে প্রথম উইকেট হারানোর পর ১ উইকেটে ১৮৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে সফরকারী শ্রীলঙ্কা।

এর আগে চট্টগ্রাম টেস্টে ৫১৩ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংসে অল-আউট হয় বাংলাদেশ। মুস্তাফিজের সঙ্গে শেষ উইকেট জুটিতে দলের স্কোর ৫০০ পার করে দেন অধিনায়ক মাহমুদ উল্লাহ (৮৩*)। লাকমালের বলে মুস্তাফিজ (৮) ৫১৩ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ৩টি করে উইকেট নেন সুরঙ্গা লাকমাল এবং রঙ্গনা হেরাথ।